শ্রীলংকার বাঁচা-মরার, মালদ্বীপের সেমিতে ওঠার লড়াই – BD Sports 24
  • শ্রীলংকার বাঁচা-মরার, মালদ্বীপের সেমিতে ওঠার লড়াই

    September 6th, 2018

    সুজা উদ্দিন

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    ঢাকা, ৬ সেপ্টেম্বর: সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে ভারতের কাছে হেরে খাদের কিনারায় শ্রীলংকা। আসরে টিকে থাকতে হলে আগামীকাল মালদ্বীপের বিপক্ষে জয়ের বিকল্প নেই লঙ্কানদের। হারলেই সাফ থেকে বিদায় ঘটবে পাকীর আলীর শিষ্যদের।

    আর মালদ্বীপ এ ম্যাচে জিতলেই উঠবে সেমিফাইনালে। সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের বি গ্রুপে এমন সমীকরণ নিয়ে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শুক্রবারের একমাত্র খেলায় মুখোমুখি হবে সাফের সাবেক দুই চ্যাম্পিয়ন।

    শ্রীলংকা প্রথম ম্যাচ খেলেছে ভারতের সাথে। হেরেছে ২-০ গোলে। তাই শ্রীলংকার সামনে বাঁচা-মরার লড়াই। গ্রুপ পর্বের শেষ ম্যাচ তাদের। তিন দলের বি গ্রুপে মালদ্বীপের এটি প্রথম ম্যাচ। মালদ্বীপের জয়ের সাথে এক ম্যাচ জিতে এগিয়ে থাকা ভারতেরও নিশ্চিত হবে শেষ চার। আর শ্রীলংকা বাড়ি ফিরবে। সেক্ষেত্রে তিন দলের বি গ্রুপের শেষ ম্যাচে গ্রুপ চ্যাম্পিয়নের লড়াইয়ে মুখোমুখি হবে ভারত-মালদ্বীপ।

    শ্রীলংকা ১৯৯৫  এবং মালদ্বীপ ২০০৮ সালে সাফে চ্যাম্পিয়ন। অবশ্য শক্তিতে এগিয়ে মালদ্বীপ। এর আগে দুই দলের ১৮ বারের দেখায় তাদের জয় বেশি। ৭ ম্যাচে জিতেছে তারা। শ্রীলংকা জয় পেয়েছে মাত্র ৩টিতে। বাকি ৮ ম্যাচের ফল ড্র।

    সর্বশেষ দেখা হয়েছে ২০১৩ সালে কাঠমন্ডু সাফ চ্যাম্পয়নশিপে। তাতে ১০-০ গোলের বিশাল ব্যবধানে জয় পায় মালদ্বীপ। যে ম্যাচে ডবল হ্যাটট্রিক করেন দক্ষিণ এশিয়ার অন্যতম সেরা স্ট্রাইকার আলী আশফাক। এ বছর ঘরোয়া লিগে সর্বোচ্চ ২৫ গোল করেছেন তিনি। কোচের সাথে মনোমালিন্য হওয়ায় অবশ্য আলী আশফাক থাকছেন না এ ম্যাচে।

    গত আসরের সেমিফাইনাল থেকে বিদায় নেয় মালদ্বীপ। তারুণ্যনির্ভর দলটির এবার লক্ষ্য শিরোপা জয়। সাফের এক মাস আগে ক্যাম্প শুরু করে ২৫ দিন কাতারে কঠোর অনুশীলন করেছে। তাতে এবারর সাফে ভালো ফলের প্রত্যাশা করছেন কোচ পিটার সিগার্ট। ‘আমাদের টিম তারুণ্যনির্ভর। তারা ভাল রেজাল্ট দেবে আশাকরি। ভারতের সাথে ম্যাচটি বেশ কঠিন হবে। তাই এ ম্যাচে জিতে সেমিফাইনাল নিশ্চিত করতে চাই।’ এ ম্যাচ নিয়ে অভিব্যক্তি কোচ পিটারের। গত মৌসুমে জাতীয় ও ঘরোয়া ম্যাচ মিলে সর্বোচ্চ (২৪) গোল করা আলী ফাসির, প্রমিজিং প্লেয়ার হাসান নিয়াজ ম্যাচের ভাগ্য গড়ে দিতে পারে।

    শ্রীলংকা এ ম্যাচ নিয়ে বেশ চাপের মধ্যে আছে। তাদের দলটিও তারুণ্যনির্ভর। সাফের আগে নীলফামারীতে বাংলাদেশের সঙ্গে প্রীতি ম্যাচে ১-০ গোলে জিতে যে আভাস দিয়েছিল, সাফে তা দেখাতে পারেনি। প্রথম ম্যাচে ব্যর্থতার পর জয়ের জন্য মরিয়া হয়ে নতুন কৌশলে হয়তো খেলাবেন কোচ পাকির আলী। বৃহস্পতিবার খেলোয়াড়দের হালকা অনুশীলনের পর জয়ের আশা ব্যক্ত করেন পাকির আলী, ‘ম্যাচটি আমাদের জন্য বাঁচা-মরার লড়াই। জয়ের প্রত্যাশা নিয়েই আমরা মাঠে নামবো। আগের ম্যাচের ভুলত্রুটি শুধরে আশাকরি মালদ্বীপের বিপক্ষে ভালো খেলা উপহার দিবে ফুটবলাররা।’  শুক্রবার সন্ধ্যা ৭টায় শুরু হবে ম্যাচটি।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/এমএকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

    No posts here...

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা

    No posts here...