শ্রীলংকার সিরিজ জয় – BD Sports 24
  • শ্রীলংকার সিরিজ জয়

    July 28th, 2019

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    কলম্বো, ২৮ জুলাই: প্রথম ওয়ানডেতে বাংলাদেশের বিপক্ষে ৯১ রানের জয় পেয়েছিল। আজ একই মাঠে দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশের বিপক্ষে  হেসে-খেলে সাত উইকেটের জয়ে এক ম্যাচ বাকি থাকতেই তিন ম্যাচ ওয়ানডে সিরিজ জিতে নিয়েছে শ্রীলংকা। এর ফলে নিজেদের মাটিতে দীর্ঘ ৪৪ মাস পর ওয়ানডে সিরিজ জয়ের স্বাদ পেলো লঙ্কানরা।

     

    বাংলাদেশের দেয়া ২৩৯ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ৩২ বল বাকি থাকতেই ৩ উইকেটে ২৪২ রান স্কোরবোর্ডে জমা করে শ্রীলংকা। ফলে ৭ উইকেটের সহজ জয়ে টানা দ্বিতীয় ম্যাচ জিতে সিরিজ নিজেদের করে নেয় কারুনারত্নে বাহিনী।

     

    লঙ্কান দুই ওপেনার কারুনারত্নে ও আভিস্কা ফার্নান্ডো ৭১ রানের পার্টনারশিপ গড়ে দারুণ সূচনা এনে দেন। অধিনায়ক কারুনারত্নে ১৫ রান করে বিদায় নিলে প্রথম উইকেট হারায় শ্রীলংকা।

     

    দ্বিতীয় উইকেটে আভিস্কা ফার্নান্ডো ও কুশল পেরেরা ৫৮ রানের পার্টনারশিপ গড়েন। আভিস্কা ফার্নান্ডো ক্যারিয়ারের দ্বিতীয় অর্ধশতকের দেখা পান আজ। টাইগার পেসার মোস্তাফিজুর রহমানের বলে তামিম ইকবালের হাতে ধরা পড়ার আগে নিজের নামের পাশে যোগ করেন ৮২ রান। তার ৭৫ বলের ইনিংসে ৯টি চার ও ২টি ছক্কার মার ছিল।

     

    ১৪৬ রানে কুশল পেরেরার বিদায়ে তৃতীয় উইকেট হারায় শ্রীলংকা। কুশল পেরেরা করেন ৩০ রান। কুশল পেরেরার উইকেটটিও নেন মোস্তাফিজুর রহমান।

     

    চতুর্থ উইকেটে অভিজ্ঞ অ্যাঞ্জেলো ম্যাথুজ ও কুশল মেন্ডিস ৯৬ রানের অবিচ্ছিন্ন পার্টনারশিপ গড়লে সাত উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ে স্বাগতিকরা। অ্যাঞ্জেলো ম্যাথুজ ক্যারিয়ারের ৩৯তম অর্ধশত রান করে ৫২ রানে অপরাজিত থাকেন। ম্যাথুজ ৫৭ বলে সাতটি চারের সাহায্যে তার ইনিংসটি সাজান। অপর ব্যাটসম্যান কুশল মেন্ডিস ৪১ রানে অপরাজিত থাকেন।

     

    বাংলাদেশের মোস্তাফিজুর রহমান দুটি এবং মেহেদী হাসান মিরাজ নেন এক উইকেট।

     

    এর আগে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে মুশফিকুর রহীমের হার না মানা ৯৮ রানের সুবাদে সফরকারী বাংলাদেশ ৫০ ওভারে ৮ উইকেটে ২৩৮ রান স্কোরবোর্ডে জমা করে। ফলে জয়ের জন্য শ্রীলংকার প্রয়োজন পড়ে ২৩৯ রান।

    বাংলাদেশের দুই ওপেনার ব্যাট হাতে ব্যর্থতার ধারাবাহিকতা অব্যাহত রেখেছেন। সদ্য সমাপ্ত বিশ্বকাপের আসরেও বাংলাদেশের ওপেনারদ্বয়ের তামিম-সৌম্য সরকার ব্যাট হাতে ছিলেন ব্যর্থ। তারই ধারাবাহিকতায় শ্রীলংকা সফরের প্রথম দুই ম্যাচেও ওপেনারদ্বয় ব্যর্থতার ধারাবাহিকতা অব্যাহত রেখেছেন। আজ সৌম্য ১১ এবং তামিম ১৯ রান করে বিদায় নিয়েছেন।

    এরপর মিথুন ১২, মাহামুদুল্লাহ ৬, সাব্বির রহমান ১১ ও মোসাদ্দেক হোসেন ১৩ রান করে সাজঘরে ফিরলে ১১৭ রানে ৬ উইকেট হারায় বাংলাদেশ। সপ্তম উইকেট জুটিতে উইকেটরক্ষক-কাম-ব্যাটসম্যান মুশফিকুর রহীম এবং মেহেদী হাসান মিরাজের ৮৪ রানের পার্টনারশিপে ২০০ রান পার করতে সক্ষম হয় বাংলাদেশ। মিরাজ ৪৯ বলে ৬টি চারের সাহায্যে ৪৩ রান করে আউট হন।

    অষ্টম উইকেটে মুশফিকুর রহীম তাইজুল ইসলামকে সাথে নিয়ে ৩০ রানের পার্টনারশিপ গড়েন। এই ৩০ রানের মধ্যে মাত্র ৩ রান ছিল তাইজুলের। শেষ অবধি মুশফিকুর রহীম ৯৮ রানে অপরাজিত থাকলে সফরকারীদের সংগ্রহ দাঁড়ায় ২৩৮/৮। মুশফিকুর রহীম ১১০ বলে ৬ চার ও ১ ছক্কায় ৯৮ রান করে অপরাজিত থাকেন। মাত্র ২ রানের জন্য ক্যারিয়ারের অষ্টম সেঞ্চুরির দেখা পাননি বাংলাদেশের এই নির্ভরযোগ্য ব্যাটসম্যান। ৩৭তম হাফ সেঞ্চুরির দেখা পান তিনি। আজ তৃতীয় বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে ৬ হাজার রানের মাইলফলকও স্পর্শ করেন মুশফিকুর রহীম। মোস্তাফিজুর রহমান ২ রানে অপরাজিত ছিলেন।

    লঙ্কান বোলারদের মধ্যে নুয়ান প্রদীপ, ইসুরু উদানা ও আকিলা ধনঞ্জয়া দু’টি করে উইকেট নেন।

    ম্যাচসেরা হন লঙ্কান ওপেনার আভিস্কা ফার্নান্ডো । আগামি ৩১ জুলাই একই মাঠে তৃতীয় ও শেষ ওয়ানডেতে মুখোমুখি হবে বাংলাদেশ-শ্রীলংকা।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

    No posts here...

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা

    No posts here...