সবার শীর্ষে কোহলি – BD Sports 24
  • সবার শীর্ষে কোহলি

    August 5th, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    দুবাই, ৫ আগস্ট: টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষে তো ছিলেনই। এবার ব্যাটিংয়ে সবাইকে ছাপিয়ে গেলেন বিরাট কোহলি। শচিন টেন্ডুলকরের পর তিনিই প্রথম ভারতীয় ব্যাটসম্যান যে টেস্ট ব্যাটিং র‌্যাংকিংয়ের শীর্ষে আরোহন করলেন। যেদিন ইংল্যান্ডের বিরুদ্ধে বাজেভাবে হারতে হল ভারতকে সেদিনই অসি ব্যাটসম্যান স্টিভ স্মিথকে পেছনে ফেলে শীর্ষে উঠে আসেন ভারতীয় দলপতি।

    ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম ইনিংসে বিরাট কোহলির ব্যাট থেকে আসে ১৪৯ রান। তাঁর ২২তম টেস্ট সেঞ্চুরি। আর দ্বিতীয় ইনিংসে কোহলি করেন ৫১ রান। যখন সব ব্যাটসম্যানরা ব্যর্থ তখন তিনি একাই লড়াই চালিয়ে যান প্রতিপক্ষের বিরুদ্ধে। যার ফলে র‌্যাংকিংয়ে এই উত্থান। তাঁর ক্যারিয়ারের সর্বোচ্চ রেটিং পয়েন্ট ৯৩৪ নিয়ে পেছনে ফেলে দিলেন দীর্ঘদিন ধরে শীর্ষস্থান দখল করে রাখা স্টিভ স্মিথকে। দ্বিতীয় স্থানে থাকা স্মিথের পয়েন্ট ৯২৯। তৃতীয় স্থানে ইংল্যান্ডের জো রুট। চার ও পাঁচে কেন উইলিয়ামসন ও ডেভিড ওয়ার্নার।

    বল টেম্পারিংয়ের অভিযোগে স্মিথ বর্তমানে ক্রিকেট থেকে নির্বাসনে। তাও এতদিন শীর্ষস্থান ধরে রেখেছিলেন তিনি। ২০১১ সালে টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষে উঠেছিলেন শচিন টেন্ডুলকার। শচিন ও কোহলি ছাড়া টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষে কখনও না কখনও জায়গা করে নিয়েছিলেন সুনীল গাভাস্কার, দিলীপ ভেং সরকার, রাহুল দ্রাবিড়, বীরেন্দর শেবাগ ও গৌতম গম্ভীর। কোহলি ও স্মিথের জায়গা বদল ছাড়া সেরা দশে আর কোনো বদল হয়নি। এ ছাড়া ভারতের সব ব্যাটসম্যান পয়েন্ট হারিয়ে নেমে গেছে যার যার অবস্থান থেকে।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা