সব ধরনের ক্রিকেটকে গুডবাই গম্ভীরের – BD Sports 24
  • সব ধরনের ক্রিকেটকে গুডবাই গম্ভীরের

    December 5th, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    নয়া দিল্লি, ৫ ডিসেম্বর: সব ধরনের ক্রিকেটকে বিদায় বলে দিলেন ভারতের সাবেক উদ্বোধনী ব্যাটসম্যান গৌতম গম্ভীর। বেশ কয়েক বছর আগে জাতীয় দল থেকে অবসর নিলেও ঘরোয়া টি২০ ক্রিকেটে খেলা অব্যাহত রেখেছিলেন বাঁহাতি এই ভারতীয় ওপেনার।

    ১৯৯৯-২০০০ মৌসুমে ক্রিকেট ক্যারিয়ার শুরু করেছিলেন গৌতম গম্ভীর। ২০০৩ সালে ভারতের হয়ে ওয়ানডেতে অভিষেক ঘটে। টেস্টে অভিষেক ঘটে ২০০৪ সালে। টি২০তে অভিষেক ঘটেছিল ২০০৭ সালে।

    ২০১৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে সর্বশেষ টেস্ট ম্যাচ খেলেছিলেন গৌতম গম্ভীর। ৫৮ টেস্টের ১০৪ ইনিংসে ৪১৫৪ রান করেছেন তিনি। এই রান সংগ্রহের পথে নয়টি শতরান এবং ২২টি অর্ধশত রান করেছেন তিনি। টেস্টে তার সর্বোচ্চ সংগ্রহ ২০৬ রান। গড় ৪১.২৫।

    ওয়ানডেতেও কম যাননি গৌতম গম্ভীর। ১৪৭টি ওয়ানডে ম্যাচে ১৪৩ ইনিংসে করেছেন ৫২৩৮ রান। সেঞ্চুরি রয়েছে ১১টি আর হাফ সেঞ্চুরি ২৪টি। ওয়ানডেতে তার সর্বোচ্চ সংগ্রহ ১৫০ রান। গড় ৩৯.৬৮।

    টি২০ ক্যারিয়ারে ৩৭ ম্যাচে ৩৬ ইনিংসে করেছেন ৯৩২ রান। টি২০তে কোনো শতক না করতে পারলেও অর্ধশতক হাঁকিয়েছেন সাতটি। গড় ২৭.৪১।

    ২০০৯ সালে টেস্টে আইসিসির প্লেয়ার অব দ্য ইয়ারের পুরস্কার জিতেন গৌতম গম্ভীর।

    এছাড়া ভারতের দু’টি বিশ্বকাপ জয়ের সদস্য ছিলেন গৌতম গম্ভীর। দু’টি আসরের ফাইনালেই সর্বোচ্চ রান আসে তার ব্যাট থেকে। ২০০৭ সালে টি২০ বিশ্বকাপের ফাইনালে তার ব্যাট থেকে আসে সর্বোচ্চ ৭৫ রান। এর ফলে ফাইনালে পাকিস্তানকে ৫ রানে পরাজিত করে শিরোপা জয় করে ভারত।

    ২০১১ বিশ্বকাপের ফাইনালে তিন নম্বরে ব্যাট করতে নেমে ৯৭ রানের একটি ঝলমলে ইনিংস খেলেন গৌতম গম্ভীর। দুই ভারতীয় ক্রিকেটার বীরেন্দর শেবাগ এবং শচীন টেন্ডুলকারের দ্রুত বিদায়ে দলের হাল ধরেন গৌতম গম্ভীর। তার ৯৭ রানের কল্যাণে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ফাইনালে দ্বীপরাষ্ট্র শ্রীলংকাকে ৬ উইকেটে হারিয়ে বিশ্বকাপের শিরোপা জয় করেছিল ভারত। সূত্র: ইন্টারনেট

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা