সমতা ফেরানোর লক্ষ্যে মাঠে নামবে বাংলাদেশ – BD Sports 24
  • সমতা ফেরানোর লক্ষ্যে মাঠে নামবে বাংলাদেশ

    August 2nd, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    লডারহিল, ২ আগস্ট: প্রথম টি-২০ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের কাছে হেরে তিন ম্যাচের সিরিজে ১-০তে পিছিয়ে পড়েছে সফরকারী বাংলাদেশ। তবে নতুন দেশে নতুন ভেন্যুতে দ্বিতীয় টি-২০ জিতে সিরিজে সমতা আনার লক্ষ্য নির্ধারণ করেছে সাকিব আল হাসানের দল।

    আগামী ৫ আগস্ট রোববার যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় লডারহিলে বাংলাদেশ সময় সকাল ৬টায় শুরু হবে সিরিজের দ্বিতীয় টি-২০ ম্যাচটি। এই ভেন্যুতে প্রথমবারের মত খেলতে নামবে বাংলাদেশ।

    টেস্টে হোয়াইটওয়াশের পর মাশরাফি বিন মর্তুজার নেতৃত্বে ওয়ানডে সিরিজে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। টেস্ট সিরিজের স্মৃতি ভুলে গিয়ে দলকে অনুপ্রাণিত করেছিলেন ম্যাশ। দলকে চাঙ্গা করতে সর্বাত্মক চেষ্টা করেছিলেন টাইগার দলপতি।

    ওয়ানডে সিরিজের আগে দলকে অনুপ্রাণিত করতে ‘টেস্ট সিরিজের স্মৃতি ভুলে দেশের জন্য খেলতে’ মাশরাফির বার্তায় জ্বলে ওঠে টাইগাররা। ২-১ ব্যবধানে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ জিতে নেয় বাংলাদেশ।

    ওয়ানডে সিরিজ জয়ের পর টি-২০ নিয়ে আশাবাদী হয়ে ওঠেন মাশরাফি। অথচ টি-২০ থেকে গত এপ্রিলে অবসর নেন ম্যাশ। তারপরও দেশের কথা চিন্তা করে টি-২০ নিয়েও চিন্তা করেন মাশরাফি। টি-২০তে ভালো করার রসদ হিসেবে ওয়ানডে সিরিজ জয়কে অনুপ্রেরণা হিসেবে দেখছেন তিনি ।

    ওয়ানডে সিরিজ শেষে মাশরাফি বলেন, ‘ওয়ানডের পারফরমেন্স ধরে রেখে টি-২০তে ভালো করতে হবে আমাদের। আমাদের এখন আত্মবিশ্বাসের সঙ্গে টি-২০ শুরু করতে হবে।’

    কিন্তু টি-২০ সিরিজের শুরুটা ভালো করতে পারেনি বাংলাদেশ। বৃষ্টি আইনে ওয়েস্ট ইন্ডিজের কাছে ৭ উইকেটে ম্যাচ হারে সাকিবের দল। হারের ব্যবধান যতটা না চোখে পড়েছে, ততটা চোখে পড়েছিলো বাংলাদেশ ব্যাটসম্যানদের ব্যর্থতা।

    দুই ওপেনার তামিম ইকবাল ও সৌম্য সরকারের প্রথম ওভারেই নিজেদের প্রথম বলে আউট হয়ে ০ রানে ফিরেন প্যাভিলিয়নে। তাদের আউট হবার ধরন সমালোচনার জন্য যথেষ্ট।

    এরপর ইনিংস মেরামতের চেষ্টা করেও ব্যর্থ হন লিটন দাস ও অধিনায়ক সাকিব। তৃতীয় উইকেটে ৩৮ রান যোগ করে বিচ্ছিন্ন লিটন-সাকিব। তারপরও মিডল-অর্ডারের প্রাণ মাহমুদুল্লাহ রিয়াদের ২৭ বলে ৩৫ রানের ওপর ভর করে ২০ ওভারে ৯ উইকেটে ১৪৩ রানের লড়াকু সংগ্রহ পায় বাংলাদেশ।

    বাংলাদেশ ইনিংস শেষে বৃষ্টির কারণে ১ ঘন্টা ১০ মিনিট খেলা বন্ধ থাকে । ফলে বৃষ্টি আইনে ম্যাচ জয়ের জন্য ১১ ওভারে ৯১ রানের নতুন টার্গেট পায় ওয়েস্ট ইন্ডিজ। সেই লক্ষ্যে ১১ বল হাতে রেখেই জয় নিয়ে মাঠ ছাড়ে ক্যারিবীয়রা।

    অধিনায়ক সাকিবও বুঝতে পেরেছেন শুরুর ব্যাটসম্যানদের ব্যর্থতাই ম্যাচ হারের প্রধান কারণ।

    তাই ম্যাচ শেষে সাকিব বলেন, ‘আমরা দ্রুতই উইকেট হারিয়েছি এবং আমার মনে হয়, আমরা গুরুত্বপূর্ণ সময়ে উইকেট হারিয়েছি। আমি ও লিটন জুটি গড়ার চেষ্টা করেও ব্যর্থ হয়েছি। ঠিক তেমনি, মুশফিকুর-মাহমুদুল্লাহ ভালো একটি জুটি গড়েছিলো। কিন্তু গুরুত্বপূর্ণ সময়ে মুশফিক তার উইকেটটি হারায়। ১০ ওভারের মধ্যে আমরা পাঁচ উইকেট হারিয়ে ফেলি। টি-২০ ক্রিকেটে দ্রুত পাঁচ উইকেট হারালে যেকোনো দলের জন্য খেলাটা ও ম্যাচে ফিরে আসাটা কঠিন। তাদের বেশ ক’জন ভালো টি-২০ ব্যাটসম্যান রয়েছে এবং তাদের চ্যালেঞ্জ জানাতে হলে নিজেদের সেরাটা দিতে হতো। কিন্তু আমরা পারিনি।’

    প্রথম টি-২০ হারলেও ঘুরে দাঁড়ানোর প্রত্যয় ব্যক্তও করেন সাকিব, ‘এখনও আমাদের সামনে দু’ম্যাচ রয়েছে। ভিন্ন ভেন্যুতে অনুষ্ঠিত হবে দ্বিতীয় ও তৃতীয় টি-২০। ভালো ফল করার সুযোগ থাকছে।’

    ভিন্ন ভেন্যুতে ভালো ফল করার ইচ্ছা সাকিবের। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় বিশ্বের পঞ্চম দল হিসেবে খেলতে নামবে বাংলাদেশ। সঙ্গত কারণেই এই ভেন্যুতে অভিষেক ম্যাচ স্মরণীয় করতে চাইবে বাংলাদেশের খেলোয়াড়রা। কারণ সিরিজ বাঁচানোর তাগাদাও যে আছে সাকিব-মুশফিকদের। বাসস।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/এমএকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা