সাকিবের ক্যাপ্টেন্স নকে আফগানদের ৪ উইকেটে হারালো বাংলাদেশ – BD Sports 24
  • সাকিবের ক্যাপ্টেন্স নকে আফগানদের ৪ উইকেটে হারালো বাংলাদেশ

    September 21st, 2019

    ক্রীড়া প্রতিবেদক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    চট্টগ্রাম, ২১ সেপ্টেম্বর: অধিনায়ক সাকিব আল হাসানের ক্যাপ্টেন্স নকে ত্রিদেশীয় সিরিজের ফিরতি ম্যাচে আফগানিস্তানকে ৪ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। এর ফলে গত ৫ বছরে আফগানিস্তানের বিপক্ষে প্রথমবারের মতো জয়ের মুখ দেখলো বাংলাদেশ। সাকিব আল হাসান ৪৫ বলে ৮ বাউন্ডারি ও ১ ছক্কায় ৭০ রানে অপরাজিত থাকেন।

     

    অপরাজিত ৭০ রান করার দিনে বল হাতেও মোটামুটি সফল ছিলেন সাকিব। ৪ ওভার বল করে ২৪ রান খরচায় এক উইকেট নেন সাকিব। মোহাম্মদ নবীকে ৫ রানে ফিরিয়ে দেন স্বাগতিক দলের অধিনায়ক সাকিব।

     

    আফগানিস্তানের দেয়া ১৩৯ রানে জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে মাত্র ১২ রানে দুই ওপেনারকে হারিয়ে বিপদে পড়ে স্বাগতিকরা। লিটন দাস ৪ ও নাজমুল হোসেন শান্ত ৫ রান করে বিদায় নেন। তৃতীয় উইকেট জুটিতে সাকিব আল হাসান ও মুশফিকুর রহীম ৪৪ বলে ৫৮ রানের বড় পার্টনারশিপ গড়েন। মুশফিকুর রহীম ২৫ বলে ১ ছক্কায় ২৬ রান করে আউট হন।

     

    চতুর্থ উইকেটে সাকিব ও মাহমুদুল্লাহ ২৩ রানের জুটি গড়েন। মাহমুদুল্লাহ বিদায় নেন ৬ রানে। এরপর সাব্বির রহমান ১ ও আফিফ হোসেন ২ রান করে বিদায় নিলে ৬ উইকেটে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ১০৪ রান। জয় থেকে তখনো ৩৫ রান দূরে বাংলাদেশ। এ অবস্থায় অধিনায়ক সাকিবের সাথে জুটি বাধেন মোসাদ্দেক হোসেন সৈকত। সপ্তম উইকেটে সাকিব-মোসাদ্দেক ১৯ বলে অবিচ্ছিন্ন ৩৫ রানের জুটি গড়ে দলকে জয়ের বন্দরে ভেড়ান। আর ৬ বল বাকি থাকতেই বাংলাদেশের স্কোর দাঁড়ায় ১৩৯/৬। সেইসাথে ৪ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়েন সাকিব-মোসাদ্দেক। সাকিব ৭০ এবং মোসাদ্দেক ১৯ রানে অপরাজিত থাকেন। অধিনায়ক সাকিব টি-২০তে নবম ফিফটির দেখা পান আজ।

     

    আফগান বোলারদের মধ্যে নাভিন-উল-হক ও রশিদ খান দু’টি করে এবং মুজিব উর রহমান ও করিম জানাত একটি করে উইকেট নেন।

     

    এর আহে চট্টগ্রামের জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামে ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশের বিপক্ষে ফিরতি ম্যাচে টন হেরে প্রথমে ব্যাট করকে নেসে ৭ উইকেটে ১৩৮ রান করে আফগানিস্তান। উদ্বোধনী জুটিতে হযরতুল্লাহ জাজাই ও রহমানুল্লাহ গারভাজ ৭৫ রান করলেও বড় সংগ্রহ গড়তে ব্যর্থ হয় আফগানিস্তান।

     

    উদ্বোধনী জুটিতে হযরতুল্লাহ জাজাই ও রহমানুল্লাহ গারভাজ ৭৫ রানের উড়ন্ত সূচনা এনে দেন। ৯.৩ ওভারে ওই রান আসে। বাংলাদেশের অভিজ্ঞতা ক্রিকেটাররা যেখানে আফগানিস্তানের উদ্বোধনী জুটিতে ভাঙন ধরাতে ব্যর্থ হন, সেখানে তরুণ ডানহাতি স্পিনার আফিফ হোসেন প্রথম ওভারে দুই আফগান ব্যাটসম্যানকে প্যাভিলিয়নে ফেরত পাঠান। আফিফ নিজের করা প্রথম ওভারের তৃতীয় বলে হযরতুল্লাহ জাজাইকে মোস্তাফিজুর রহমানের ক্যাচে পরিণত করে ব্রেক থ্রু এনে দেন। জাজাই ৩৫ বলে ৬ চার ও ২ ছক্কায় ৪৭ রান করে আউট হন।

     

    আফিফ একই ওভারের পঞ্চম বলে ফিরিয়ে দেন আসগর আফগানকে। রানের খাতা খুলতে পারেননি তিনি। আফিফের বলে নাজমুল হোসেন শান্তর হাতে ধরা পড়ে বিদায় নেন আসগর আফগান।

     

    ৮০ রানে অপর ওপেনার রহমানুল্লাহ গারভেজকে সাজঘরে ফেরত পাঠান পেসার মোস্তাফিজুর রহমান। ২৭ বলে ২ চার ও ২ ছক্কায় ২৯ রান করেন গারভাজ। ৮৮ রানে মোহাম্মদ নবীকে এলবিডব্লিউ ফাঁদে ফেলেন বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান। ৪ রানের বেশি এগুতে পারেননি নবী।

     

    ৯৬ রানে গুলবদিন নায়েব রান আউটের শিকার হলে পঞ্চম উইকেট হারায় আফগানিস্তান। ১০৯ রানে মোহাম্মদ সাইফুদ্দিন দুর্দান্ত ডেলিভারিতে নজিবুল্লাহ জাদরানের স্ট্যাম্প ভেঙে ফেললে ষষ্ঠ উইকেটের পতন ঘটে আফগানদের। ১১৪ রানে পেসার সাইফুদ্দিনের তৃতীয় ওভারের পঞ্চম বলে ডিপ ব্যাকওয়ার্ড স্কয়ার লেগে মোস্তাফিজুর রহমান অসাধারণ ক্যাচ নিলে প্যাভিলিয়নে ফেরত যান করিম জানাত। ৩ রান করেন তিনি।

     

    অষ্টম উইকেট জুটিতে অধিনায়ক রশিদ খান ও শফিকউল্লাহ ১৯ বলে ২৪ রানের অবিচ্ছিন্ন পার্টনারশিপ গড়লে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ১৩৮ রান করে আফগানিস্তান। রশিদ খান ১১ এবং শফিকউল্লাহ ২৩ রানে অপরাজিত থাকেন।

     

    বাংলাদেশের বোলারদের মধ্যে আফিফ হোসেন দু’টি এবং মোহাম্মদ সাইফুদ্দিন, সাকিব আল হাসান, শফিউল ইসলাম ও মোস্তাফিজুর রহমান একটি করে উইকেট নেন।

     

    ম্যাচসেরা হন বাংলাদেশ দলের অধিনায়ক সাকিব আল হাসান। আহাসি ২৪ সেপ্টেম্বর মঙ্গলবার মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ফাইনালে মুখোমুখি হবে বাংলাদেশ-আফগানিস্তান। সন্ধ্যা ৬.৩০টায় শুরু হবে খেলাটি।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা