সাফে বাংলাদেশ-ভুটান মুখোমুখি আজ – BD Sports 24
  • সাফে বাংলাদেশ-ভুটান মুখোমুখি আজ

    September 3rd, 2018

    ক্রীড়া প্রতিবেদক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    ঢাকা, ৪ সেপ্টেম্বর: আজ মঙ্গলবার থেকে ঢাকায় শুরু হচ্ছে দক্ষিণ এশীয় ফুটবল শ্রেষ্ঠত্বের লড়াই সাফ চ্যাম্পিয়নশিপ। সাফের  ১২তম আসর এটি। যা দক্ষিণ এশীয় ফুটবলের ‘বিশ্বকাপ’ হিসেবে পরিচিত। সর্বশেষ এবং একবারই ২০০৩ সালে জর্জ কোটানের অধীনে নিজ মাঠে অনুষ্ঠিত আসরের শিরোপা জিতেছিল বাংলাদেশ। আজ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে সন্ধ্যা ৭টায় ভুটানের মুখোমুখি হবে বাংলাদেশ।

    এরপর ২০০৯ সালে বাংলাদেশে আরেকবার সাফ চ্যাম্পিয়নশিপের খেলা হলেও সেমিফাইনাল থেকে বিদায় নেয় বাংলাদেশ। এছাড়া ১৯৯৯ ও ২০০৫ সালে ফাইনালে খেললেও দুইবার ভারতের কাছে ২-০ গোলে হেরে রানার্স আপেই সন্তুষ্ট থাকতে হয় তাদের। সাফের ১১টি আসরের মধ্যে তিনবার ফাইনাল এবং দুইবার সেমিফাইনাল খেলে বাংলাদেশ। বাকি ৬ বার গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয় লাল-সবুজ পতাকাধারীরা। এর মধ্যে গত তিন আসরে গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয় তারা।

    অপরদিকে সাফে তেমন উল্লেখ করার মতো সাফল্য নেই ভুটানের। সাফল্য বলতে ২০০৮ সালের আসরে সেমিফাইনাল খেলেছিল ভুটান।

    এবারের আসরে ভুটানের বিপক্ষে আজ দিনের শেষ ম্যাচ দিয়ে নিজেদের সাফ মিশন শুরু করবে স্বাগতিক বাংলাদেশ। দীর্ঘ ১৫ বছর পর শিরোপা পুনরুদ্ধারের মিশনে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে সন্ধ্যা ৭টায় ভুটানের মুখোমুখি হবে লাল-সবুজ জার্সিধারীরা।

    এবারের বাংলাদেশের প্রস্তুতি অন্য যেকোনো সময়ের চেয়ে ভালো। কাতার ও কোরিয়ায় প্রস্তুতি ক্যাম্পে অংশ নিয়েছে তারা। ইন্দোনেশিয়ায় সদ্য সমাপ্ত এশিয়ান গেমসে দারুণ পারফরম্যান্স উপহার দিয়েছে জেমি ডে’র দল। এশিয়ান গেমসে এই প্রথমবারের মতো দ্বিতীয় রাউন্ডে খেলার যোগ্যতা অর্জন করে বাংলাদেশ। তাই নিজেদের ইতিহাসে সাফের দ্বিতীয় শিরোপা জয়ের ব্যাপারে আশাবাদী লাল-সবুজের প্রতিনিধিরা। টুর্নামেন্টে মোট সাতটি দল অংশ নিচ্ছে।

    অংশগ্রহণকারী দলগুলো হলো:

    গ্রুপ-এ: বাংলাদেশ, নেপাল, ভুটান ও পাকিস্তান।

    গ্রুপ-বি: ভারত, মালদ্বীপ ও শ্রীলঙ্কা।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/এমএকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

    No posts here...

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা

    No posts here...