সিরিজে হেরেও শীর্ষে ভারত – BD Sports 24
  • সিরিজে হেরেও শীর্ষে ভারত

    September 12th, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    লন্ডন, ১২ সেপ্টেম্বর: টেস্ট সিরিজে ১-৪ ব্যবধানে হেরে ইংল্যান্ডের কাছে পর্যুদস্ত হতে হয়েছে ভারতকে। তবে এই হারে আইসিসি র‌্যাংকিংয়ে অবস্থানগত কোনো পরিবর্তন হল না কোহলির দলের। ইংল্যান্ডের কাছে সিরিজ খোয়ালেও ১১৫ পয়েন্ট নিয়ে আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে শীর্ষেই রইল তারা। তবে টেস্ট সিরিজ হারের ফলে ১০ পয়েন্ট খোয়াতে হয়েছে ভারতকে।

    অন্যদিকে পাঁচ নম্বরে থেকে সিরিজ শুরু করা ইংল্যান্ড এক ধাপ এগিয়ে এখন চার নম্বরে। ভারতকে ৪-১ ব্যবধানে হারিয়ে ৮টি মূল্যবান পয়েন্ট ঝুলিতে এসেছে জো রুটদের। ৯৭ থেকে বেড়ে তাঁদের পয়েন্ট এখন ১০৫। একই পয়েন্ট (১০৬) নিয়ে দ্বিতীয় এবং তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে দক্ষিণ আফ্রিকা এবং অস্ট্রেলিয়া। অর্থাৎ দ্বিতীয়স্থানে থাকা দক্ষিণ আফ্রিকার চেয়ে এখনও ৯ পয়েন্ট এগিয়ে কোহলিরা। থ্রি লায়ন্সদের থেকে ৩ পয়েন্ট কম নিয়ে র‌্যাংকিংয়ে এক ধাপ নিচে নেমেছে নিউজিল্যান্ড। সদ্য প্রকাশিত র‌্যাংকিংয়ে পঞ্চম স্থানে রয়েছে তারা।

    ওভালে পঞ্চম তথা শেষ টেস্টে ইংল্যান্ডের কাছে ১১৮ রানে পরাজিত হয়েছে ভারত। ৪৬৪ রানের বিশাল রান তাড়া করতে নেমে ৩৪৫ রানেই শেষ হয়ে ভারতের ইনিংস। লোকেশ রাহুল এবং রিসাব পান্টের জোড়া শতরানও হার বাঁচাতে পারেনি দলের। তবে এই হারে হতাশ নন ভারত অধিনায়ক। ম্যাচ শেষে গতকাল তিনি জানান, ‘ফলাফল দিয়ে আমাদের পারফরম্যান্স বিচার করলে ভুল হবে।’ এমনকি এই দলে বিশেষ কিছু পরিবর্তন করারও পক্ষপাতী নন তিনি।

    ম্যাচ হারলেও চতুর্থ ইনিংসে ব্যাটিংয়ে নজর কেড়েছেন দুই ভারতীয় ব্যাটসম্যান লোকেশ রাহুল এবং রিসাব পান্ট। দুরন্ত ১৪৯ রানের ইনিংস রাহুলকে একলাফে তুলে এনেছে অনেকটাই। ১৬ ধাপ উপরে উঠে ব্যাটসম্যানদের র‌্যাংকিংয়ে ১৯ নম্বরে রয়েছেন তিনি। প্রথম উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে ইংল্যান্ডের মাটিতে সেঞ্চুরি করে র‌্যাংকিংয়ে ৬৩ ধাপ এগোলেন রিসাব পান্টও। শেষ টেস্টের দ্বিতীয় ইনিংসে শূন্য রানে বিদায় নিলেও ব্যাটসম্যানদের ‌র‌্যাংকিংয়ে শীর্ষেই আছেন কোহলি।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা