সেমির লক্ষ্য নিয়ে কাল নেপাল যাচ্ছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৫ ফুটবল দল – BD Sports 24
  • সেমির লক্ষ্য নিয়ে কাল নেপাল যাচ্ছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৫ ফুটবল দল

    October 22nd, 2018

    ক্রীড়া প্রতিবেদক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    ঢাকা, ২২ অক্টোবর: আগামী ২৫ অক্টোবর থেকে নেপালের কাঠমান্ডুতে শুরু হচ্ছে সাফ অনূর্ধ্ব-১৫ ফুটবলের পঞ্চম আসর। স্বাগতিক নেপালসহ বাংলাদেশ, মালদ্বীপ, ভারত, ভুটান ও পাকিস্তান এতে অংশগ্রহণ করছে।

    গত আসরে তৃতীয় স্থান দখলকারী বাংলাদেশ অনূর্ধ্ব-১৫ দল আগামীকাল নেপালের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবে। ৩২ সদস্যের দলে ২৩ জন খেলোয়াড় এবং ৯ জন কোচ ও কর্মকর্তা রয়েছেন।

    এ উপলক্ষে আজ বাফুফে ভবনের কনফারেন্স রুমে এক সংবাদ সম্মেলনে দলনেতা, ম্যানেজার এবং কোচ এবং অধিনায়ক তাদের লক্ষ্যের কথা জানান।

    ম্যানেজার এবং কোচ দুইজনই তাদের লক্ষ্যের কথা জানাতে গিয়ে বলেন, আমাদের লক্ষ্য প্রথম খেলায় মালদ্বীপকে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করা। এরপর চেষ্টা করবো কীভাবে ফাইনালে খেলা যায়।

    দলের ম্যানেজার অমিত খান শুভ্র বলেন, আমাদের উদ্দেশ্য ফুটবলকে একটা অবস্থানে নিয়ে যাওয়া। প্রায় ৩ মাস কন্ডিশনিং ক্যাম্পে ছিলো অনূর্ধ্ব-১৫ দলের ফুটবলাররা। এই দলের অধিকাশ ফুটবলারেরই পাইওনিয়ার ফুটবলে খেলার অভিজ্ঞতা রয়েছে। নীলফামারীতে আমি তাদের অনুশীলন দেখেছি। আমাদের দলের যে অনুশীলন হয়েছে, যদি তারা সামর্থ্য অনুযায়ী খেলতে পারে, তাহলে ভালো ফল করবে। আমাদের প্রাথমিক লক্ষ্য সেমিফাইনাল। সেমিফাইনালে খেলতে পারলে আমরা ফাইনালে খেলতে পারব ইনশাল্লাহ।

    দলনেতা সাব্বির হোসেন বলেন, আমি অল্প কিছুদিন আগে দলটির সাথে সম্পৃক্ত হয়ে দলনেতা হয়েছি। এ দলটি নীলফামারীতে অনুশীলন করেছে। আমাদের যে কোচ রয়েছেন তারা বেশ আন্তরিকতার সাথে দলকে গড়ে তুলেছেন। আমি আশাবাদী দলটি ভালো করবে।

    দলের প্রধান কোচ মোস্তফা আনোয়ার পারভেজ বলেন, গত আসরে আমরা তৃতীয় হয়েছিলাম। গতবারের তুলনায় আমাদের এবারের প্রস্তুতি বেশ ভালো হয়েছে। তিনি বলেন, গত ২৮-৩০ জুন সারা বাংলাদেশ থেকে ট্রায়ালের মাধ্যমে ১৫০ জন তরুণ ফুটবলার বাছাই করা হয়। প্রতিদিন ২০টি জেলার ট্রায়াল হয়। প্রতিদিন ৫০ জন করে মোট ১৫০ জনকে প্রাথমিক ক্যাম্পের জন্য বাছাই করা হয়।

    এরপর ২৯ জুলাই দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল শেষে ৬৬ জনকে ক্যাম্পে রাখা হয়। এরপর ৬৬ জন থেকে ৩৫ জনকে চূড়ান্ত বাছাই করে ১০ আগস্ট থেকে ১৭ অক্টোবর নীলফামারীতে অনুশীলন করেছে তারা।

    এক প্রশ্নের জবাবে তিনি জানান, আমরা নিজেরা নিজেরাই ৮/৯টি প্রস্তুতি ম্যাচ খেলেছি। তিনি বিডিস্পোর্টসকে জানান, প্রতিটি ম্যাচেই ৪ থেকে ৫টি করে গোল হয়েছে। এই টুর্নামেন্ট নতুন ফুটবলার তৈরির প্লাটফর্ম বলে মনে করেন তিনি।

    অধিনায়ক মো: মেহেদী হাসান বলেন, আমরা সবাই অনেক পরিশ্রম করেছি। আমাদের সবার মনোবল এবং আত্মবিশ্বাস তুঙ্গে রয়েছে। কোচ আমাদের যেভাবে গড়ে তুলেছেন সেভাবে মাঠে খেলতে পারলে আমরা ভালো করবো।

    বাফুফে সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ বলেন, কমলাপুর স্টেডিয়ামে প্রতিদিন ২০টি জেলা করে তিন দিনে মোট ৬০টি জেলা থেকে ট্রায়ালের মাধ্যমে ১৫০ জন ফুটবলার বাছাই করে প্রাথমিক ক্যাম্পে রাখা হয়।

    এক প্রশ্নের জবাবে তিনি জানান, কোচের পরামর্শেই দলে কোনো ডাক্তার বা ফিজিও রাখা হয়নি। তিনি বলেন, বাফুফের অর্থায়নে নীলফামারীতে অনুশীলন ক্যাম্প পরিচালিত হয়েছে। যা অনেকটা একাডেমির মতো করে পরিচালনা করা হয়েছে। বাফুফে সভাপতি কাজী মো: সালাহউদ্দিন এই দলটির দিকে বেশ নজর রেখেছিলেন। তিনি বাফুফে টেকনিক্যাল ডিরেক্টর পল থমাস স্মলিকে ৪/৫ বার করে নীলফামারীতে পাঠিয়েছেন।

    তিনি আরও বলেন, এই দলটিকে ভবিষ্যতে দীর্ঘমেয়াদি প্রশিক্ষণের আওতায় আনার চিন্তাভাবনা করছে বাফুফে।

    গ্রুপ ‘এ’তে থাকা বাংলাদেশ তাদের প্রথম খেলায় আগামী ২৭ অক্টোবর মালদ্বীপের এবং ২৯ অক্টোবর দ্বিতীয় খেলায় স্বাগতিক নেপালের মোকাবেলা করবে।

    অংশগ্রহণকারী দলগুলো হলো:

    গ্রুপ-এ: নেপাল, বাংলাদেশ ও মালদ্বীপ।

    গ্রুপ-বি: ভারত, ভুটান ও পাকিস্তান।

     

    ৩২ সদস্যের বাংলাদেশ অনূর্ধ্ব-১৫ দল:

    দলনেতা-মোহাম্মদ সাব্বির হোসেন, ম্যানেজার-অমিত খান শুভ্রু, ডেপুটি টিম লিডার-মহিদুর রহমান মিরাজ, প্রধান কোচ- মোস্তফা আনোয়ার পারভেজ, সহকারী কোচ-মো. মাহবুব আলম পলো, জাহান ই আলম নুরী এবং মো: রাশেদ আহমেদ; গোলরক্ষক কোচ-খন্দকার মিজানুর রহমান, মিডিয়া অফিসার-খালিদ মাহমুদ; খেলোয়াড়রা হলেন- মো: রবিউল আলম, মো: লাবিবুর রহমান, মো: রাজন হাওলাদার, মো: রাফুল রহিম, মো: মেহেদী হাসান (অধিনায়ক), মো: নিহাত জামান আক্কাস, তৌহিদুল ইসলাম হৃদয়, মো: রুস্তম ইসলাম দুখু মিয়া, মো: রাজা আনসারী, সাগর সরকার, মো: মারুফ আহমেদ মুগ্ধ, মো: আরিফুল হক সীমান্ত, মো: নাজমুল আহমেদ শাকিল, আল আমিন, আবু তালেব পারভেজ, মো: মইনুল ইসলাম মইন, কামরান উদ্দিন রাজু, মিতুল মারমা, মো: মেহেদী হাসান, হেলাল আহমেদ, মো: আশিকুর রহমান, মো: ইবনে আহাদ শাকিল এবং রাসেল আহমেদ।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/এমএকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা