সেরেনার স্বপ্ন ভেঙে দিলেন আজারেঙ্কা – BD Sports 24
  • সেরেনার স্বপ্ন ভেঙে দিলেন আজারেঙ্কা

    September 11th, 2020

    স্পোর্টস ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    নিউইয়র্ক , ১১ সেপ্টেম্বর: বিশ্বরেকর্ডে ভাগ বসানোর স্বপ্ন নিয়ে করোনাকালের প্রথম গ্র্যান্ড স্ল্যাম ইউএস ওপেনে খেলতে নেমেছিলেন যুক্তরাষ্ট্রের সেরেনা উইলিয়ামস। এবারের ইউএস ওপেনের শিরোপা জিতে অস্ট্রেলিয়ার মার্গারেট কোর্টের সর্বোচ্চ ২৪টি গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ড স্পর্শ করার স্বপ্ন ছিলো সেরেনার।

     

    কিন্তু ২৩টি গ্র্যান্ড স্ল্যামের মালিক তৃতীয় বাছাই সেরেনার সেই স্বপ্নকে ভেঙে চুরমার করে দিলেন অবাছাই বেলারুশের ভিক্টোরিয়া আজারেঙ্কা।

     

    গতরাতে ইউএস ওপেনে নারী এককের সেমিফাইনালে আজারেঙ্কা ১-৬, ৬-৩ ও ৬-৩ গেমে হারিয়েছেন সেরেনাকে। ১ ঘণ্টা ৫৬ মিনিটে সেরেনাকে হারের স্বাদ দেন আজারেঙ্কা।

     

    অন্য সেমিতে জয় পেয়েছেন চতুর্থ বাছাই জাপানের নাওমি ওসাকা। ২৮তম বাছাই যুক্তরাষ্ট্রের জেনিফার বার্ডিকে হারিয়েছেন ওসাকা। ২ ঘণ্টা ৮ মিনিট সময় নিয়ে ৭-৬ (৭/১), ৬-৩ ও ৬-৩ গেমে জয় পান ওসাকা। আগামী ১৩ সেপ্টেম্বর ফাইনালে মুখোমুখি হবেন ওসাকা ও আজারেঙ্কা।

     

    ২০১৭ সালে অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জিতে কোর্টের ঘাড়ে নিঃশ্বাস ফেলা শুরু করেন ৩৮ বছর বয়সী সেরেনা। সেটি ছিলো সেরেনার ২৩তম গ্র্যান্ড স্ল্যাম। এরপর ৯টি গ্র্যান্ড স্ল্যাম (এবারের ইউএস ওপেনসহ) খেললেন সেরেনা, কিন্তু কোর্টের রেকর্ডকে আর স্পর্শ করতে পারেনি। চারবার ফাইনালে উঠেও শিরোপার আনন্দে মাতা হয়নি উইলিয়ামস পরিবারের ছোট কন্যার।

     

    এবার ইউএস ওপেনের শিরোপা জয়ের দারুণ এক সুযোগ ছিলো সেরেনার। কারণ র‌্যাংকিংএ প্রথম দশজনের ছ’জনই এবার নিউ ইয়র্কের প্রতিযোগিতায় খেলতে নামেননি। কিন্তু সেরেনার দারুণ এক সুযোগে পানি ঢেলে দিলেন আজারেঙ্কা।

     

    ২০১৩ সালের পর এই প্রথম কোনো গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে উঠলেন আজারেঙ্কা। ঐ বছর ইউএস ওপেনেরই ফাইনালে উঠেছিলেন তিনি। সে বছরই সেরেনার কাছে হেরে শিরোপা জয়ের স্বপ্ন ভঙ্গ হয়েছিলো ৩১ বছর বয়সী আজারেঙ্কার। ২০১২ সালে ইউএস ওপেনের ফাইনালেও উঠেছিলেন তিনি। সেবারও সেই সেরেনার কাছে হারতে হয় তাকে। ঐ দু’বছর ইউএস ওপেনের শিরোপা জিততে না পারলেও, দু’বার অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জিতেছিলেন তিনি।

     

    গ্র্যান্ড স্ল্যামে ১১ বারের মুখোমুখিতে এই প্রথমবার সেরেনাকে হারাতে সক্ষম হলেন আজারেঙ্কা। তাই আজারেঙ্কার আনন্দ যেন বাঁধভাঙ্গা, ‘সেরেনার সাথে খেলতে যাওয়া মানেই, স্বপ্ন ভঙ্গ হওয়া। কারণ সেরেনা বিশ্বসেরা এক খেলোয়াড়। যার ঝুলিতে ২৩টি গ্র্যান্ড স্ল্যাম। তাকে হারানোর মানেই হলো বিশ্ব কীর্তি। আমি সেই কীর্তি গড়তে পেরেছি। তাও আবার গ্র্যান্ড স্ল্যামে। আমার কাছে এখনই মনে হচ্ছে শিরোপা জয় করা হয়ে গেছে আমার। তারপরও ফাইনাল নিয়ে আমি সতর্ক। এখন আরও একটি বড় পরীক্ষা অপেক্ষা করছে। ওসাকার বিপক্ষে সহজে জিততে পারবো না। ওসাকা বড় প্রতিপক্ষ।’

     

    আজারেঙ্কা যখন আনন্দে আত্মহারা, তখন ম্যাচ হেরে মুষড়ে পড়েছেন সেরেনা। তিনি বলেন, ‘আমার এ ম্যাচ হার আমি নিজেই মানতে পারছি না। দারুণ ছন্দে ছিলাম। কিন্তু শেষ সেটে যে কি হলো এখনো বুঝতে পারছি না। এই ম্যাচ আগামী কয়েকদিন আমার দুঃস্বপ্ন হয়ে থাকবে।’

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

    No posts here...

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা

    No posts here...