স্পিনারদের দাপটে ৬৪ রানের জয় টাইগারদের – BD Sports 24
  • স্পিনারদের দাপটে ৬৪ রানের জয় টাইগারদের

    November 24th, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    চট্টগ্রাম, ২৪ নভেম্বর: স্পিনারদের দাপটে ২০৩ রানের মামুলি লিড নিয়েও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টে ৬৪ রানের জয় পেয়েছে স্বাগতিক বাংলাদেশ। ২০৪ রানে জয়ের লক্ষ্যে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামা ওয়েস্ট ইন্ডিজ ৩৫.২ ওভার মোকাবেলায় ১৩৯ রানে অলআউট হলে ৬৪ রানে জিতে যায় বাংলাদেশ।

    বাংলাদেশের তিন স্পিনার তাইজুল ইসলাম, সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজ ক্যারিবীয়দের ১০টি উইকেট ভাগাভাগি করে নেন। এর মধ্যে বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম মাত্র ৩৩ রান খরচায় একাই ছয় ক্যারিবীয় ব্যাটসম্যানের প্রাণসংহার করেন। তার বোলিং বিশ্লেষণ: ১১.২-২-৩৩-৬। এছাড়া আরেক বাঁহাতি স্পিনার অধিনায়ক সাকিব আল হাসান ৩০ রান খরচায় নেন দুই উইকেট। বাকি দুটি উইকেট নেন ডানহাতি স্পিনার মেহেদী হাসান মিরাজ।

    প্রথম ইনিংসেও ক্যারিবীয়দের ১০ উইকেট শিকার করেছিলেন বাংলাদেশের স্পিনাররা। এর মধ্যে তরুণ স্পিনার নাইম হাসান ৫টি, সাকিব তিনটি এবং মিরাজ ও তাইজুল একটি করে উইকেট নিয়েছিলেন। দুই ইনিংসে বাংলাদেশের পেসার মোস্তাফিজুর রহমান কোনো উইকেট পাননি। অবশ্য দুই ইনিংসে তিনি দুই ওভার করে মাত্র ৪ ওভার বল করেছেন।

    মধ্যাহ্ন বিরতির আগেই দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামা ওয়েস্ট ইন্ডিজের ৪ উইকেটের পতন ঘটান সাকিব ও তাইজুল। স্কোরবোর্ডে ক্যারিবীয়রা তখন জমা করেছে মাত্র ১১ রান।

    শুরুটা করেছিলেন কিন্তু অধিনায়ক সাকিব নিজে। ৫ রানে ওপেনার কাইরন পাওয়েলকে সাজঘরে ফেরত পাঠান সাকিব আল হাসান। সাকিবের ঘূর্ণিতে মুশফিকুর রহীমের হাতে স্ট্যাম্প হয়ে বিদায় নেন কাইরন পাওয়েল। রানের খাতা খুলতে পারেননি তিনি। ১১ রানে একই কায়দায় সাই হোপকে প্যাভিলিয়নে ফেরত পাঠান সাকিব। সাই হোপ করেন ৩ রান। এরপর তাইজুল ইসলাম দ্বিতীয় ইনিংসে তার প্রথম ওভারটি করতে এসেই প্রথম বলে অধিনায়ক ক্রেগ ব্রেথওয়েটকে এলবিডব্লিউ’র ফাঁদে ফেললে তৃতীয় উইকেটর পতন ঘটে ওয়েস্ট ইন্ডিজের। ক্রেগ ব্রেথওয়েট করেন ৮ রান। এই ওভারের পঞ্চম বলে রোস্টন চেজকে এলবিডব্লিউ’র ফাঁদে ফেললে চতুর্থ উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ। শূন্য রানে বিদায় নেন রোস্টন চেজ।

    চতুর্থ উইকেটে অ্যামব্রিজ ও হেটমেয়ার ৩৩ রানের পার্টনারশিপ গড়েন। হেটমেয়ারকে বিদায় করে দেন ডানহাতি স্পিনার মেহেদী হাসান মিরাজ। ২৭ রান করা হেটমেয়ারকে নাইম হাসানের ক্যাচে পরিণত করেন মিরাজ। এরপর তাইজুল ইসলামের ঘূর্ণিতে একে একে সাজঘরে ফিরেন উইকেটরক্ষক ডরিচ, দেবেন্দ্র বিশু এবং কেমার রোচ। ৫১ রানে ৫ রান ডরিচ, ৬৯ রানে ২ রান করা দেবেন্দ্র বিশু এবং ৭৫ রানে ১ রান করা কেমার রোচকে বিদায় করে দিয়ে ক্যারিয়ারে ষষ্ঠবারের মতো ৫ উইকেট শিকারের কৃতিত্ব দেখান বাঁহাতি এই টাইগার স্পিনার।

    নবম উইকেটে ওয়ারিকান এবং এমব্রিস কিছুটা দৃঢ়তা দেখান। এই জুটিতে রান আসে ৬৩। বাংলাদেশের ডানহাতি স্পিনার মিরাজ আঘাতে নবম উইকেটের পতন ঘটে ক্যারিবীয়দের। ৪১ রান করা ওয়ারিকান মিরাজের বলে সাকিব আল হাসানের ক্যাচে পরিণত হন। দলীয় রান তখন ১৩৮। ১ রান যোগ করতেই অ্যামব্রিসকে বিদায় করে দেন তাইজুল ইসলাম। তাইজুলের ১২তম ওভারের দ্বিতীয় বলে উইকেটরক্ষক মুশফিকুর রহীমের হাতে স্ট্যাম্প হলে ১৩৯ রানে গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় ইনিংস। সেইসাথে ৬৪ রানের জয়ে সিরিজে ১-০তে এগিয়ে যায় বাংলাদেশ। অ্যামব্রিস করেন ৪৩ রান।

    ম্যাচসেরা হন বাংলাদেশের মুমিনুল হক। আগামী ৩০ নভেম্বর থেকে ঢাকার মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে দ্বিতীয় টেস্ট ম্যাচ।

     

    সংক্ষিপ্ত স্কোর:

    টস: বাংলাদেশ

    বাংলাদেশ প্রথম ইনিংস (প্রথম দিন শেষে): ৩১৫/৮ (৮৮ ওভার) (মুমিনুল হক ১২০, ইমরুল কায়েস ৪৪, সাকিব ৩৪, নাইম হাসান ২৬, মিরাজ ২২, মিথুন ২০ এবং তাইজুল অপ. ৩৯; গ্যাব্রিয়েল ৪/৭০ ও ওয়ারিকান ৪/৬২)।

    ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংস: ২৪৬/১০ (৬৪ ওভার) (হেটমেয়ার ৬৩, ডরিচ অপ. ৬৩, চেজ ৩১, এমব্রিজ ১৪, ব্রেথওয়েট ১৩, ওয়ারিকান ১২; নাইম হাসান ৫/৬১, সাকিব ৩/৪৩)।

    বাংলাদেশ দ্বিতীয় ইনিংস: ১২৫/১০ (৩৫.৫ ওভার) (মাহামুদুল্লাহ ৩১, মুশফিকুর রহীম ১৯, মিরাজ ১৮ ও মিথুন ১৭, দেবেন্দ্র বিশু ৪/২৬, রোস্টন চেজ ৩/১৮ ও ওয়ারিকান ২/৪৩)।

    ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় ইনিংস: ১৩৯/১০ (৩৫.২ ওভার) (এমব্রিস ৪৩, ওয়ারিকান ৪১, হেটমেয়ার ২৭; তাইজুল ইসলাম ৬/৩৩, সাকিব ২/৩০ ও মিরাজ ২/২৭)।

    ফল: বাংলাদেশ ৬৪ রানে জয়ী।

    ম্যান অব দ্য ম্যাচ: মুমিনুল হক (বাংলাদেশ)।

    সিরিজ: দুই ম্যাচ টেস্ট সিরিজে ১-০তে এগিয়ে বাংলাদেশ।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা