স্পেনের কাছে আর্জেন্টিনার শোচনীয় পরাজয় – BD Sports 24
  • স্পেনের কাছে আর্জেন্টিনার শোচনীয় পরাজয়

    March 28th, 2018

    স্পেন ৬ : ১ আর্জেন্টিনা
    ক্রীড়া ডেস্ক, বিডিস্পোর্টস২৪ডটকম
    মাদ্রিদ, ২৮ মার্চ ২০১৮ : ইসকোর হ্যাটট্রিকের উপর ভর করে আর্জেন্টিনার বিপক্ষে বড় জয় পেয়েছে স্পেন। মঙ্গলবার আর্জেন্টিনাকে ৬-১ গোলে বিধ্বস্ত করেছেন স্পেন। যদিও এ জয়ে স্প্যানিশ কোচ জুলেন লোপেতেগুই আসন্ন বিশ্বকাপে কোন আত্মবিশ্বাস নিতে চান না।

    ওয়ান্ডা মেট্রোপালিটানোতে আর্জেন্টিনাার এ পরাজয় একেবারেই অপ্রত্যাশিত ছিল। আর্জেন্টাইনরা ইনজুরি আক্রান্ত লিওনেল মেসির অনুপস্থিতি কিছুটা হলেও অনুভব করতে পেরেছে।

    স্পেনের এ বড় জয়ের ফলে রাশিয়া বিশ্বকাপের স্প্যানিশদের গায়ে ফেবারিটের তকমাটা ভালভাবেই লেগে গেল। আটটি আন্তর্জাতিক ম্যাচের পরে প্রথমবারের মত স্পেনের মূল একাদশে মঙ্গলবার খেলতে নেমেছিলেন দিয়েগো কস্তা। দলে ফিরেই প্রথম গোল করে স্বাগতিকদের এগিয়ে দিতে ভুল করেননি এ স্ট্রাইকার। এরপর দুই অর্ধ মিলিয়ে ইসকো পরপর দুই গোল করেন। মাঝে নিকোলাস ওটামেন্ডির গোল আর্জেন্টাইনদের শুধুমাত্র সান্তনা যুগিয়েছে। থিয়াগো আলকানটারা, বদলী খেলোয়াড় ইয়াগো আসপাস ও ইসকোর তৃতীয় গোলে স্পেনের বড় জয় নিশ্চিত হয়।

    ম্যাচের ১২ মিনিটে গোলরক্ষক সার্জিও রোমেরোকে পরাস্ত করে কস্তা দলকে এগিয়ে দিতে ভুল করেননি। যদিও ২২ মিনিটে রোমেরোর স্থানে খেলতে নামেন উইল কাবালেরো। ২৭ মিনিটে কাবালেরোর ভুলে থিয়াগোর কাছ থেকে আসেনসিও হয়ে বল ইসকোর কাছে আসলে ব্যবধান দ্বিগুন করেন এ মাদ্রিদ মিডফিল্ডার। বানেগার ক্রস থেকে ৩৯ মিনিটে ওটামেন্ডি এক গোল শোধ করলে আর্জেন্টিনা ম্যাচে ফেরার ইঙ্গিত দেয়।

    বিরতির পরে ৫২ মিনিটে ডি গিয়ার লম্বা পাস থেকে কস্তার বদলী হিসেবে খেলতে নামা আসপাসের সহায়তায় ইসকো নিজের দ্বিতীয় গোল করেন। তিন মিনিট পরে থিয়াগো আলকানটারা গোলে স্পেনের ব্যবধান আরো বাড়লে আর্জেন্টিনার সব আশা শেষ হয়ে যায়। ৭৩ মিনিটে আসপাস নিজেই গোল করেন। এক মিনিট পরে আবারো আসপাসের সহায়তা ইসকো হ্যাটট্রিক পূরণ করেন।

    লোপেতেগুই বলেন, আগের বিশ্বকাপের ফাইনালিস্টদের বিপক্ষে এ জয়টা দারুণ স্বস্তির। আর্জেন্টাইনদের ফুটবলীয় ইতিহাস অনেক সমৃদ্ধ।তারপরেও বলতে হয় এ জয় কিছুই না, এটা কোনকিছুই পরিবর্তন করে দিবেনা। এ জয়ের মাধ্যমে স্পেন যতটা এগিয়ে যাবে আর্জেন্টিনা কিছুটা হলেও পিছিয়ে যাবে।

    তবে বড় এ পরাজয়ের সব দায়ভার স্বীকার করে নিয়ে কোচ জর্জ সাম্পাওলি বলেন, আমি সব দায়িত্ব নিজের করে নিচ্ছি। মেসি আমাদের সাথে অনুশীলন করেছিল। তার ফিটনেসও ভাল পর্যায়ে ছিল। কিন্ত কিছুটা অস্বস্তি অনুভব করায় আমি কোন ধরনের ঝুঁকি নিতে চাইনি। ম্যাচে আর্জেন্টিনার সমস্যা ছিল তারা খুব বেশি সুযোগ তৈরী করতে পারেনি।

    অন্যদিকে কস্তা, ইসকো, মার্কো আসেনসিওরা সুযোগগুলো কাজে লাগিয়েছে। আসেনসিও থাকলেও কস্তা আবারো প্রমাণ করেছেন তিনিই স্পেনের মূল স্ট্রাইকার। এ জয়ের সাথে সাথে আরেকটি বিষয় গুরুত্বপূর্ণ হলো লোপেতেগুইয়ের অধীনে স্পেন সব ধরনের প্রতিযোগিতায় ১৮টি ম্যাচে গোল করেছে, এটা স্প্যানিশ কোচ হিসেবে একটি নতুন রেকর্ড।

    অন্যদিকে মেসির অনুপস্থিতিতে গঞ্জালো হিগুয়েইন সফরকারীদের আক্রমণভাগের নেতৃত্ব দিয়েছে। তবে এভার বানেগা, ম্যাক্সিমিলিয়ানো মেজা ও গিওভানি লো সেলসো ৪-২-৩-১ ফর্মেশনে নিজেদের এগিয়ে রেখেছিলেন। স্পেন খেলেছে ৪-৩-৩ ফর্মেশনে। থিয়াগো, আন্দ্রেস ইনিয়েস্তা ও কোক আবারো এ্যাটাকিং মিডফিল্ডার হিসেবে দলে ছিলেন।

    বিডিস্পোর্টস২৪ডটকম/এমএ


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

    No posts here...

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা

    No posts here...