হারে নিউজিল্যান্ড সফর শুরু পাকিস্তানের – BD Sports 24
  • হারে নিউজিল্যান্ড সফর শুরু পাকিস্তানের

    January 6th, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    ওয়েলিংটন, ০৬ জানুয়ারি: নতুন বছরে হার দিয়ে নিউজিল্যান্ড সফর শুরু করেছে পাকিস্তান। আজ ওয়েলিংটনে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে নিউজিল্যান্ডের কাছে বৃষ্টি আইনে (ডি/এল ম্যাথড) ৬১ রানে হেরেছে সফরকারী পাকিস্তান। ফলে সিরিজে ১-০তে এগিয়ে গেলো নিউজিল্যান্ড।

    নিউজিল্যান্ডের দেয়া ৩১৬ রানে জয়ের লক্ষ্যে খেলতে নেমে শুরু থেকেই উইকেট হারাতে থাকে পাকিস্তান। দুই কিউই পেসার টিম সাউদি ও ট্রেন্ট বোল্ট আঘাতে ১৩ রান স্কোরবোর্ডে জমা করতেই তিন উইকেট হারায় পাকিস্তান। এর মধ্যে ওপেনার আজহার আলী ৬ ও মোহাম্মদ হাফিজ ১ রান করলেও, বাবর আজম রানের খাতা খুলতে পারেননি।

    এক প্রান্তে নিয়মিত বিরতিতে উইকেট পড়তে থাকলেও অপর প্রান্ত আগলে রাখেন আরেক ওপেনার ফখর জামান। এরপর শোয়েব মালিক ১৩ এবং অধিনায়ক সরফরাজ আহমেদ ৮ রান করে আউট হলে ৫৪ রানে ৫ উইকেটের পতন ঘটে পাকিস্তানের।

    ষষ্ঠ উইকেট জুটিতে ফখর জামানকে সঙ্গ দেন সাত নম্বরে ব্যাট করতে নামা সাদাব খান। এই জুটি কিউই বোলারদের দেখেশুনে মোকাবেলা করে ৭৮ রানের পার্টনারশিপ গড়ে। সাদাব খান ট্রেন্ট বোল্ট-এর বলে উইকেটরক্ষক লাথামের ক্যাচে পরিণত হওয়ার আগে নিজের নামের পাশে যোগ করেন ২৮ রান।

    দলের স্কোর যখন ৬ উইকেটে ১৬৬ রান তখন ওয়েলিংটনে মুষলধারে বৃষ্টি শুরু হলে খেলা বন্ধ হয়ে যায়। ফখর জামান এদিন ক্যারিয়ারের তৃতীয় ফিফটির সাহায্যে ৮২ রানে অপরাজিত থাকেন এবং ফাহিম আশরাফ ১৭ রানে অপরাজিত ছিলেন।

    বৃষ্টির কারণে আম্পায়াররা আর খেলা শুরু করতে পারেননি। ফলে ডি/এল ম্যাথডে খেলার ফলাফল নির্ধারিত হয়। বৃষ্টি আইনে ৬১ রানে জিতে যায় স্বাগতিক নিউজিল্যান্ড।

    কিউই বোলারদের মধ্যে টিম সাউদি তিনটি, ট্রেন্ট বোল্ট দু’টি এবং টুড অ্যাস্টল একটি উইকেট শিকার করেন।

    এর আগে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে অধিনায়ক কেন উইলিয়ামসনের ১০ম ওয়ানডে সেঞ্চুরিতে পাকিস্তানের বিপক্ষে পাঁচ ম্যান ওয়ানডে সিরিজের প্রথমটিতে ৭ উইকেটে ৩১৫ রানের বড় স্কোর গড়েছে স্বাগতিক নিউজিল্যান্ড। এছাড়া কলিন মনরো ও হেনরি নিকহলস-এর অর্ধশতকও বড় সংগ্রহে অবদান রাখে।

    কিউই দুই ওপেনার মার্টিন গাপতিল ও কলিন মনরো দারুণ সূচনা এনে দেন। এই দুই ব্যাটসম্যান ১২.৩ ওভার মোকাবেলায় ৮৩ রানের পার্টনারশিপ গড়েন। কলিন মনরো হাসান আলীর বলে উইকেটরক্ষক সরফরাজ আহমেদের হাতে ধরা পড়ার আগে নিজের নামের পাশে যোগ করেন ৫৮ রান। ৩৫ বলে ৬ বাউন্ডারি ও ২ ছক্কায় ওই রান করেন মনরো। এদিন ক্যারিয়ারের পঞ্চম ফিফটির দেখা পান তিনি।

    দ্বিতীয় উইকেটে মার্টিন গাপতিল ও অধিনায়ক কেন উইলিয়ামসন ৭৩ রানের আরো একটি পার্টনারশিপ গড়েন। মার্টিন গাপতিল ফখর জামানের বলে শোয়েব মালিকের তালুবন্দী হওয়ার আগে করেন ৪৮ রান। মাত্র ২ রানের জন্য ফিফটি বঞ্চিত হন তিনি।

    দলীয় ১৯২ রানে আবারো আঘাত হানেন পাক পেসার হাসান আলী। ১২ রান করা অভিজ্ঞ রস টেইলরকে সরাসরি বোল্ড করে দেন হাসান আলী। আর মাত্র ৬ রান যোগ করতেই সাজঘরে ফিরে যান ৩ রান করা টম লাথাম। ফাহিম আশরাফের বলে বাবর আজমের হাতে ক্যাচ দিয়ে বিদায় নেন লাথাম।

    এরপর অধিনায়ক কেন উইলিয়ামসন ও হেনরি নিকহলস ৯০ রানের পার্টনারশিপ গড়ে বিচ্ছিন্ন হন। কেন উইলিয়ামসন এদিন ক্যারিয়ারের ১০ম সেঞ্চুরির দেখা পান। ১০৬ বলে সেঞ্চুরি পূর্ণ করেন উইলিয়ামসন। সেঞ্চুরি থেকে যখন মাত্র ১ রান দূরে তখন পাক পেসার হাসান আলীর করা অষ্টম ওভারের দ্বিতীয় বলটি দৃষ্টিনন্দন শটে পয়েন্ট অঞ্চল দিয়ে সীমানার বাইরে পাঠিয়ে ওয়ানডে ক্যারিয়ারের ১০ম সেঞ্চুরি তুলে নেন কিউই অধিনায়ক। রুম্মান রইসের বলে হাসান আলীর হাতে ধরা পড়ার আগে করেন ১১৫ রানের ঝলমলে একটি ইনিংস। তার ১১৭ বলের ইনিংসে ৮টি বাউন্ডারি ও একটি ছক্কার মার রয়েছে।

    দলীয় ২৯৭ রানে আউট হন হেনরি নিকহলস। ৪৩ বলে ৫০ রান করে আউট হন তিনি। এদিন ক্যারিয়ারের ষষ্ঠ ফিফটির দেখা পান তিনি।

    শেষদিকে কিউই পেসার টিম সাউদি ৭ বলে দুটি চারের সাহায্যে ১২ রানে অপরাজিত থাকলে ৫০ ওভারে ৭ উইকেটে ৩১৫ রানের বড় স্কোর গড়ে নিউজিল্যান্ড।

    পাকিস্তানের বোলারদের মধ্যে হাসান আলী তিনটি এবং ফাহিম আশরাফ, ফখর জামান, রুম্মান রইস ও মোহাম্মদ আমির একটি করে উইকেট নেন।

    ম্যাচসেরা হন কিউই অধিনায়ক শেন উইলিয়ামসন।

    আগামী ৯ জানুয়ারি নেলসনে দ্বিতীয় ওয়ানডেতে মুখোমুখি হবে নিউজিল্যান্ড-পাকিস্তান। বাংলাদেশ সময় ভোর চারটায় শুরু হবে খেলাটি।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা