হোয়াইটওয়াশের লজ্জা এড়ালো ভারত – BD Sports 24
  • হোয়াইটওয়াশের লজ্জা এড়ালো ভারত

    January 27th, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    জোহানেসবার্গ, ২৭ জানুয়ারি: তিন ম্যাচ টেস্ট সিরিজের তৃতীয় ও শেষটিতে জোহানেসবার্গ টেস্টে স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে ৬৩ রানে পরাজিত করে হোয়াইটওয়াশের লজ্জা এড়াতে সক্ষম হয়েছে সফরকারী ভারত। কেপটাউনে প্রথম টেস্টে ৭২ রানে ও সেঞ্চুরিয়নে দ্বিতীয় টেস্টে ১৩৫ রানে হেরে যাওয়ায় সিরিজ পরাজয় নিশ্চিত হয় ভারতের।

    আজ জোহানেসবার্গে তৃতীয় টেস্টের চতুর্থ দিনে দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ইনিংস ১৭৭ রানে গুটিয়ে দিয়ে ৬৩ রানের জয় পাওয়ায় হোয়াইটওয়াশ এড়াতে সক্ষম হয় কোহলি বাহিনী। পতন হওয়া ১০ উইকেটের সবকটিই নিয়েছেন পেসাররা। শুধু তাই নয় এই টেস্টে পতন হওয়া ৪০ উইকেটের সবকটিই শিকার করেছেন দুই দলের পেসাররা। ভারতের মোহাম্মদ সামি প্রোটিয়াদের দ্বিতীয় ইনিংসে ২৮ রান খরচায় একাই শিকার করেন ৫ উইকেট। এছাড়া বুমরাহ ও ইশান্ত শর্মা দুটি করে এবং ভুবনেশ্বর শিকার করেন এক উইকেট।

    তৃতীয় দিন শেষে ৮.৩ ওভার মোকাবেলায় প্রোটিয়াদের সংগ্রহ ছিল ১৭/১। ডিন এলগার ১১ ও হাশিম আমলা ২ রানে অপরাজিত ছিলেন। এ অবস্থায় চতুর্থ দিনে ব্যাট করতে নেমে দ্বিতীয় উইকেটে এই দুই প্রোটিয়া ব্যাটসম্যান ১০৭ রানের পার্টনারশিপ গড়লে জয়ের দিকে এগুতে থাকে স্বাগতিকরা। ব্যক্তিগত ৫২ রান করে বিদায় নেন হাশিম আমলা। দলীয় রান তখন ১২৪। আমলা টেস্ট ক্যারিয়ারের ৩৭তম ফিফটির দেখা পান এদিন।

    হাশিম আমলার বিদায়ের পর ভারতীয় পেসারদের দাপটে মাত্র ৫৩ রানে বাকি ৮ উইকেটের পতন ঘটলে দ্বিতীয় ইনিংসে ১৭৭ রানে অলআউট হয় দক্ষিণ আফ্রিকা। ওপেনার ডিন এলগার এক প্রান্ত আগলে রাখেন। তাকে দক্ষিণ আফ্রিকার কোনো ব্যাটসম্যানই সঙ্গ দিতে পারেননি। ডিন এলগার ৮৬ রানে অপরাজিত থাকেন। এক প্রান্তে দাঁড়িয়ে বাকি ব্যাটসম্যানদের পতন দেখা ছাড়া তার আর কোনো উপায় ছিল না। ২৪০ বল মোকাবেলার পথে ৯টি বাউন্ডারি ও একটি ছক্কা হাঁকান এলগার।

    ভারতীয় পেসারদের দাপটে চার প্রোটিয়া ব্যাটসম্যান কুইন্টন ডি কক, ফেহলুকওয়াও, কাগিসু রাবাদা ও মরনে মরকেল রানের খাতাও খুলতে পারেননি। চারজনই বিদায় নেন শূন্য রানে। ফিল্যান্ডার ১০ রান করে দুই অংকের ঘরে পৌঁছালেও মার্করাম ৪, ডি ভিরিয়ার্স ৬ ও ফাফ ডু প্লেসিস ২ রান করে সাজঘরে ফিরেন।

    ম্যান অব দ্য ম্যাচের পুরস্কার পান বিজয়ী দলের পেসার ভুবনেশ্বর কুমার। ম্যান অব দ্য সিরিজের পুরস্কার লাভ করেন প্রোটিয়া পেসার ভারনন ফিল্যান্ডার।

    আগামী ১ ফেব্রুয়ারি থেকে ডারবানে ৬ ম্যান ওয়ানডে সিরিজের প্রথমটিতে মুখোমুখি হবে ভারত-দক্ষিণ আফ্রিকা। বাংলাদেশ সময় বিকেল পাঁচটায় শুরু হবে খেলাটি।

     

    সংক্ষিপ্ত স্কোর

    টস: ভারত

    ভারত প্রথম ইনিংস: ১৮৭/১০ (৭৭ ওভার) (বিরাট কোহলি ৫৪, চেতেশ্বর পূজারা ৫০ ও ভুবনেশ্বর কুমার ৩০; কাগিসু রাবাদা ৩/৩৯, মরনে মরকেল ২/২৭, ভারনন ফিল্যান্ডার ২/৩১, ফেহলুকওয়াও ২/২৫।)

    দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংস: ১৯৪/১০ (৬৫.৫ ওভার) (হাশিম আমলা ৬১, ভারনন ফিল্যান্ডার ৩৫, কাগিসু রাবাদা ৩০; জাসপ্রিত বুমরাহ ৫/৫৪, ভুবনেশ্বর কুমার ৩/৪৪)।

    ভারত দ্বিতীয় ইনিংস: ২৪৭/১০ (৮০.১ ওভার) (আজিঙ্কা রাহানে ৪৮, বিরাট কোহলি ৪১, মোহাম্মদ সামি ২৭, মুরালি বিজয় ২৫, ভুবনেশ্বর কুমার ২৩, পার্থিব প্যাটেল ১৬ ও লোকেশ রাহুল ১৬; ভারনন ফিল্যান্ডার ৩/৬১, মরনে মরকেল ৩/৪৭, কাগিসু রাবাদা ৩/৬৯)

    দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় ইনিংস: ১৭৭/১০ (৭৩.৩ ওভার) (ডিন এলগার ৮৬* হাশিম আমলা ৫২, ফিল্যান্ডার ১০; মোহাম্মদ সামি ৫/২৮, জাসপ্রিত বুমরাহ ২/৫৭, ইশান্ত শর্মা ২/৩১ ও ভুবনেশ্বর কুমার ১/৩৯)।

    ফল: ভারত ৬৩ রানে জয়ী

    সিরিজ: দক্ষিণ আফ্রিকা ২-১’এ জয়ী

    ম্যান অব দ্য ম্যাচ: ভুবনেশ্বর কুমার (ভারত)

    ম্যান অব দ্য সিরিজ: ভারনন ফিল্যান্ডার (দক্ষিণ আফ্রিকা)।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা