১১ হাজারি তামিম – BD Sports 24
  • ১১ হাজারি তামিম

    January 19th, 2018

    ক্রীড়া প্রতিবেদক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    ঢাকা, ১৯ জানুয়ারি: আন্তর্জাতিক ক্রিকেটে ১১ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন বাংলাদেশের ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। আজ ত্রিদেশীয় সিরিজে শ্রীলংকার বিপক্ষে মাঠে নামার আগে টেস্ট, ওয়ানডে ও টি-২০ মিলিয়ে আন্তর্জাতিক অঙ্গনে তার মোট সংগ্রহ ছিল ১০৯৯৩ রান।

    আজ মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাট করতে নামে বাংলাদেশ। স্বভাবতই ওপেনিং ব্যাটসম্যান হিসেবে ক্রিজে আসেন তামিম ইকবাল। লঙ্কান পেসার নুয়ান প্রদীপের প্রথম ওভারের তৃতীয় বলটি মিড উইকেটে ফ্লিক করে ২ রান নেয়ার মধ্য দিয়ে ১১ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন তামিম ইকবাল।

    তামিম ইকবাল হচ্ছেন ১১ হাজার রান করা প্রথম বাংলাদেশী ব্যাটসম্যান। আর বিশ্বের ৬৭তম ব্যাটসম্যান। ১০ হাজার রানও কোনো বাংলাদেশি ব্যাটসম্যানের নেই।
    ২০০৭ সালের ৯ ফেব্রুয়ারি তামিমের অভিষেক হয়। জিম্বাবুয়ের বিপক্ষে হারারেতে সেই ম্যাচের পর থেকে ক্রমেই বাংলাদেশের সেরা তারকা হয়ে ওঠেন তিনি। ওয়ানডে, টি-টোয়েন্টি এবং টেস্ট তিন ফরম্যাটেই তিনি এখন বাংলাদেশের পক্ষে সর্বাধিক রানের মালিক। এছাড়া তিন ফরম্যাটেই সেঞ্চুরি হাঁকানো একমাত্র বাংলাদেশী ব্যাটসম্যানও তামিম। সর্বাধিক সেঞ্চুরিও তার দখলে রেখেছেন ২৮ বছর বয়সী এই টাইগার ওপেনার।
    ১৭৫টি ওয়ানডেতে ৯ সেঞ্চুরি ও ৩৯ হাফ সেঞ্চুরিতে ৫ হাজার ৮৫০ রান করেছেন ড্যাশিং এই ওপেনার। ৫২ টেস্টে ৮ সেঞ্চুরি ও ২৪টি হাফ সেঞ্চুরিতে করেছেন ৩ হাজার ৮৮৬ রান। এছাড়া ৫৯টি টি২০ ম্যাচে ১ সেঞ্চুরি ও ৪ হাফ সেঞ্চুরিসহ ১ হাজার ২৫৭ রানের মালিক তামিম।
    বাংলাদেশী ব্যাটসম্যানদের মধ্যে দ্বিতীয় স্থানে আছেন সাকিব আল হাসান। তিনি করেছেন তিন ফরমেট মিলিয়ে ৯ হাজার ৯৩৪ রান।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/এমএকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা