১৪ হাজার কোটি টাকার স্টেডিয়াম বানাচ্ছে চীন – BD Sports 24
  • ১৪ হাজার কোটি টাকার স্টেডিয়াম বানাচ্ছে চীন

    April 22nd, 2020

    স্পোর্টস ডেস্ক
    বিডিস্পোর্টস২৪ ডটকম
    চীন, ২২ এপ্রিল : প্রাণঘাতি করোনা ভাইরাসের তোপে কাঁপছে পুরো বিশ্ব। এই করোনা ভাইরাসের উৎপত্তি হয়েছে এই চীনেই। এখনো করোনা ভাইরাস থেকে মুক্তি মিলেনি চীন বা পুরো বিশ্বের। তবে এর মাঝেই হাজার কোটি টাকার স্টেডিয়াম বানাচ্ছে চীন। যা বিশ্বের সবচেয়ে বড় ফুটবল স্টেডিয়াম হতে যাচ্ছে।বাসস

     

    চীনের গুয়াংজু এভারগ্রান্দে নির্মাণাধীন স্টেডিয়ামটি তৈরিতে খরচ হবে প্রায় ১ দশমিক ৭ বিলিয়ন ডলার। বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৪ হাজার কোটি টাকা।

     

    স্টেডিয়ামটির ধারণ ক্ষমতা হবে প্রায় ১ লাখ। ইতোমধ্যে যা তৈরির কাজ শুরু হয়ে গেছে। স্টেডিয়ামটি তৈরি করছে দেশটির সুপার লিগ চ্যাম্পিয়ন ক্লাব গুয়াংজু।

     

    গুয়াংজুর বলছে, এই স্টেডিয়ামটি দেখতে হবে ‘পদ্ম ফুলের’-এর মতো। ২০২২ সালের শেষ নাগাদ এর নির্মাণ কাজ শেষ হবে বলে জানায় তারা।

     

    এভারগ্রান্দে রিয়াল এস্টেটের সভাপতি বলেন, ‘বিশ্বমানের স্টেডিয়ামের স্থাপত্য সিডনির অপেরা হাউজ এবং দুবাইয়ের বুর্জ খলিফার সঙ্গে তুলনা করা হবে। আমরা এটিকে বিশ্বের কাছে তুলে ধরতে বড় ধরনের পরিকল্পনা নিয়ে নেমেছি।’

     

    ধারণক্ষমতায় বর্তমানে বিশ্বের সবচেয়ে বড় স্টেডিয়াম হলো বার্সেলোনার ন্যু’ক্যাম্প। ৯৯ হাজার কিছুটা বেশি ধারণক্ষমতাসম্পন্ন ঐ স্টেডিয়ামে। গুয়াংজুর স্টেডিয়াম তৈরি করে ন্যু’ক্যাম্পকে ছাড়িয়ে যাবে বলে মনে করেন তারা।

     

    সব স্টেডিয়ামের মতো এতেও থাকবে প্রেস বক্স, খেলোয়াড়দের উন্নত ড্রেসিং রুমসহ আরও অনেক প্রয়োজনীয় ব্যবস্থা। ভিভিআইপিদের জন্য ব্যক্তিগত ১৬টি ও ভিআইপিদের জন্য ১৫২টি কামরা বানানো হবে।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/এমএ


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

    No posts here...

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা

    No posts here...