১৬ বছর পর আবারো ফিফা র‌্যাংকিংয়ের শীর্ষে ফ্রান্স – BD Sports 24
  • ১৬ বছর পর আবারো ফিফা র‌্যাংকিংয়ের শীর্ষে ফ্রান্স

    August 16th, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    জুরিখ, ১৬ আগস্ট: রাশিয়া বিশ্বকাপের শিরোপাজয়ী ফ্রান্স ফিফা র‌্যাংকিংয়ে শীর্ষে আরোহন করেছে। আজ ফিফা ঘোষিত সর্বশেষ র‌্যাংকিংয়ে ৬ ধাপ এগিয়ে শীর্ষে এখন ফ্রান্স। সেইসাথে ১৬ বছর পর এই প্রথম ফিফা র‌্যাংকিংয়ে শীর্ষে উঠলো ফ্রান্স।

    অপরদিকে ১৪ ধাপ অবনমনের ফলে শীর্ষে থাকা জার্মানির অবস্থান এখন ১৫তম। এবারের বিশ্বকাপে বাজে পারফরম্যান্সের কারণে সেরা ১০ থেকে ছিটকে গেলো জার্মানি।

    এছাড়া সেরা ১০ থেকে ছিটকে গেছে মেসির আর্জেন্টিনা। ৬ ধাপ অবনমন হওয়ায় আর্জেন্টিনার অবস্থান এখন ১১তম।

    নতুন র‌্যাংকিংয়ে সবচেয়ে বেশি উন্নতি হয়েছে বিশ্বকাপের আয়োজক দেশ রাশিয়ার। ৭০তম স্থানে থাকা রাশিয়া ২১ ধাপ এগিয়ে এখন ৪৯তম স্থানে রয়েছে।

    ১১২৮ পয়েন্ট থেকে বিশ্বকাপের শিরোপা জেতায় একলাফে ফ্রান্সের পয়েন্ট বেড়ে এখন ১৭২৬। ৩ পয়েন্ট কম নিয়ে অর্থাৎ ১৭২৩ পয়েন্ট নিয়ে বিশ্বকাপে তৃতীয় স্থান অর্জনকারী বেলজিয়াম দ্বিতীয় স্থানে উঠে এসেছে। ১৬৫৭ পয়েন্ট নিয়ে এক ধাপ অবনমিত হয়ে তৃতীয় স্থানে অবস্থান করছে ব্রাজিল।

    ১৬৪৩ পয়েন্ট নিয়ে ১৬ ধাপ এগিয়ে চতুর্থ স্থান দখল করেছে এবারের বিশ্বকাপে সাড়া জাগানো রানার্স আপ ক্রোয়েশিয়া। ৯ ধাপ এগিয়ে পঞ্চম স্থানে অবস্থান করছে উরুগুয়ে। ৬ ধাপ এগিয়ে ষষ্ঠ স্থানে ইংল্যান্ড।

    এছাড়া পর্তুগাল সপ্তম, সুইজারল্যান্ড অষ্টম এবং ১৫৮০ পয়েন্ট করে নিয়ে যৌথভাবে নবম স্থানে রয়েছে যথাক্রমে স্পেন ও ডেনমার্ক।

    দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে উন্নতি ঘটেছে ভারতের। ৯৭এ থাকা ভারত একধাপ এগিয়ে ৯৬তম স্থানে রয়েছে।

    নতুন র‌্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থানের কোনো পরিবর্তন ঘটেনি। ১৯৪তম স্থানেই রয়েছে বাংলাদেশ। সাফের দেশগুলোর মধ্যে বাংলাদেশ অবশ্য শ্রীলংকা (২০০তম) ও পাকিস্তানের (২০১তম) উপরে রয়েছে।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা