২০তম এশিয়ান আর্চারি চ্যাম্পিয়নশিপ: দ. কোরিয়ার শ্রেষ্ঠত্ব অর্জন – BD Sports 24
  • ২০তম এশিয়ান আর্চারি চ্যাম্পিয়নশিপ: দ. কোরিয়ার শ্রেষ্ঠত্ব অর্জন

    December 1st, 2017

    ক্রীড়া প্রতিবেদক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    ঢাকা, ৩০ নভেম্বর: দক্ষিণ কোরিয়ার একচ্ছত্র আধিপত্যের মধ্যদিয়ে শেষ হয়েছে ২০তম এশিয়ান আর্চারি চ্যাম্পিয়নশিপ। আজ বৃহস্পতিবার ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শেষ হওয়া এই চ্যাম্পিয়নশিপে দক্ষিণ কোরিয়া ৮টি স্বর্ণ, ৪টি রৌপ্য ও ২টি ব্রোঞ্জ পদকসহ মোট ১৪টি পদক লাভের মধ্য দিয়ে শীর্ষস্থান নিশ্চিত করেছে।

    ২টি স্বর্ণ, ৩টি রৌপ্য এবং একটি ব্রোঞ্জ পদকসহ মোট ৬টি পদক নিয়ে দ্বিতীয় স্থান লাভ করেছে ভারত। ২টি রৌপ্য পদক নিয়ে পদক তালিকার তৃতীয় স্থান দখল করেছে জাপান।

    এ ছাড়া ২টি ব্রোঞ্জ পদক নিয়ে চাইনিজ তাইপে চতুর্থ স্থান লাভ করেছে। টুর্নামেন্টে পদক পাওয়া বাকি দলগুলোগুলো হচ্ছে- চীন (২টি ব্রোঞ্জ), মালয়েশিয়া (১টি ব্রোঞ্জ), ভিয়েতনাম (১টি ব্রোঞ্জ), ইরান (১টি ব্রোঞ্জ) ও কাজাখস্থান (১টি ব্রোঞ্জ)।

    এই চ্যাম্পিয়নশিপে ৩৩টি দেশ অংশগ্রহণ করলেও স্বাগতিক বাংলাদেশসহ ২৪টি দেশ পদক জয়ে ব্যর্থ হয়।

    আজ প্রতিযোগিতার শেষ দিনে অতিথি হিসেবে উপস্থিত হয়ে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার এমপি, উপ-মন্ত্রী আরিফ খান জয়, এমপি, সচিব মো. আসাদুল ইসলাম এবং যুগ্ম-সচিব ওমর ফারুক।

    প্রতিযোগিতার শেষ দিনে মোট ৪টি ইভেন্টের পদক নিস্পত্তি হয়। এতে দক্ষিণ কোরিয়া তিনটি এবং ভারত একটি স্বর্ণপদক জয় করে। দক্ষিণ কোরিয়া পুরুষদের দলগত কম্পাউন্ড, দলগত রিকার্ভ এবং মহিলাদের দলগত রিকার্ভে স্বর্ণপদক জয় করে। আর ভারত স্বর্ণপদক জয় করে মহিলাদের দলগত কম্পাউন্ড ইভেন্টে।

    পুরুষদের দলগত কম্পাউন্ডে দক্ষিণ কোরিয়ার চো ইয়ংগি, কিম জংহো ও কিম তায়েউনকে নিয়ে গঠিত দলটি ২৩৪-২৩২ স্কোরের ব্যবধানে রজত চৌহান, গুরবিন্দার সিং ও অভিষেক ভার্মার সমন্বয়ে গঠিত ভারতীয় দলকে হারিয়ে স্বর্ণপদক জয় করে। এই ইভেন্টে ব্রোঞ্জ পদক জয় করে চাইনিজ তাইপে। ২৩২-২৩০ স্কোরের ব্যবধানে ইরানকে পরাজিত করে পদক পায় প্যান উ পিং, ওয়েং ই চেং ও ইয়াং চেং-সিউংকে নিয়ে গঠিত তাইপে।

    মহিলাদের দলগত রিকার্ভে চোই মিনসেওন, কি বো বে ও লী ইয়ন গিয়ংয়ের সমন্বয়ে গঠিত দক্ষিণ কোরিয়া ৬-২ সেট পয়েন্টের ব্যবধানে চেং রং জি, লিন চিয়া ইন ও পেং চিয়া মাওকে নিয়ে গঠিত চাইনিজ তাইপেকে পরাজিত করে স্বর্ণপদক জয় করে। লি জিয়ামান, লি ঝিনঝিন ও না লভ’র সমন্বয়ে গঠিত চীন ৬-০ সেট পয়েন্টের ব্যবধানে ভারতকে হারিয়ে ব্রোঞ্জ পদক জয় করে।

    মহিলাদের দলগত কম্পাউন্ড ইভেন্টে তৃষা দেব, পারভিনা ও জয়তি সুরেখা ভেন্নামকে নিয়ে গঠিত ভারতীয় দল ২৩০-২২৭ স্কোরের ব্যবধানে চোই বোমিন, সো চেউন ও সং ইয়ন সুকে নিয়ে গঠিত দক্ষিণ কোরিয়াকে হারিয়ে স্বর্ণ এবং পারিসা ভারচ্চি, গিসা বাইবর্দি ও পেরেস্তেহ ঘোরবানির সমন্বয়ে গঠিত ইরানী দল ২২৯-২১৭ স্কোরের ব্যবধানে বাংলাদেশকে হারিয়ে ব্রোঞ্জ পদক লাভ করে।

    পুরুষদের দলগত রিকার্ভে কিম জংহো, লী সিউনগিউন ও লী উ সেওককে নিয়ে গঠিত দক্ষিণ কোরিয়া দল ৫-১ সেট পয়েন্টের ব্যবধানে ইয়াসদেব, অতনু দাস ও জয়ন্ত তালুকদারকে নিয়ে গঠিত ভারতকে হারিয়ে স্বর্ণ এবং হ্যাজিক কামারুদ্দিন, খাইরুল আনোয়ার মোহাম্মদ ও মুহাম্মদ আকমল নূর হাসরিনকে নিয়ে গঠিত মালয়েশীয় তীরন্দাজ দল ৫-৩ সেট পয়েন্টের ব্যবধানে চীনকে হারিয়ে ব্রোঞ্জ পদক জয় করে।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/এমএকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮