২০২৬ বিশ্বকাপ ফুটবল যৌথভাবে আয়োজন করবে যুক্তরাষ্ট্র-মেক্সিকো-কানাডা – BD Sports 24
  • ২০২৬ বিশ্বকাপ ফুটবল যৌথভাবে আয়োজন করবে যুক্তরাষ্ট্র-মেক্সিকো-কানাডা

    June 13th, 2018

    ক্রীড়া ডেস্ক
    বিডিস্পোর্টস২৪ ডটকম
    জুরিখ, ১৩ জুন: বিশ্বকাপের ইতিহাসে এই প্রথম যৌথভাবে তিন দেশ বিশ্বকাপ ফুটবলের আয়োজন করবে। সেটি ২০২৬ সালের বিশ্বকাপ ফুটবলের আসর। বুধবার ফিফা কংগ্রেসের ভোটে মরক্কোকে হারিয়ে উত্তর আমেরিকার তিন দেশ যুক্তরাষ্ট্র-মেক্সিকো-কানাডা ২৩তম বিশ্বকাপের স্বাগতিক হওয়ার মর্যাদা পেয়েছে।
    ফিফা কংগ্রেসে আফ্রিকার দেশ মরক্কো মাত্র ৬৫ ভোট পেয়েছে। সেখানে উত্তর আমেরিকার দেশ তিনটি পেয়েছে ১৩৪ ভোট।
    ২০০২ সালের পর একের অধিক দেশে বিশ্বকাপের আসর বসতে যাচ্ছে। ২০০২ সালে দক্ষিণ কোরিয়া ও জাপান যৌথভাবে বিশ্বকাপ ফুটবলের আয়োজন করেছিল।
    তিন দেশ যৌথভাবে কোনো সময়েই বিশ্বকাপের মতো বড় আসরের আয়োজন করেনি। এই তিন দেশের মধ্যে যুক্তরাষ্ট্র ১৯৯৪ সালে এককভাবে বিশ্বকাপ ফুটবলের আয়োজন করে। অপরদিকে মেক্সিকো ১৯৭০ ও ১৯৮৬ সালে দুটি বিশ্বকাপের সফল আয়োজন করে। যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর বিশ্বকাপ আয়োজনের অভিজ্ঞতা থাকলেও কানাডা সেখানে প্রথমবার আয়োজক হতে যাচ্ছে। তবে ২০১৫ সালে মেয়েদের ফুটবল বিশ্বকাপ আয়োজনের অভিজ্ঞতা রয়েছে কানাডার।
    বিশ্বকাপের ইতিহাসে কানাডা ১৯৮৬ সালে চূড়ান্ত পর্বে খেলার অভিজ্ঞতা রয়েছে। ওই আসরে তিন খেলায় মাত্র ১ পয়েন্ট অর্জন করেছিল কানাডা।
    ২০২৬ বিশ্বকাপের তিন আয়োজক দেশের মধ্যে যুক্তরাষ্ট্র ও কানাডা রাশিয়া বিশ্বকাপের আসরে খেলতে পারছে না। তবে মেক্সিকো রাউন্ড রবিন লিগ পর্বে এবারের আসরে ‘এফ’ গ্রুপে জার্মানি, সুইডেন এবং দক্ষিণ কোরিয়া মোকাবেলা করবে।
    বিশ্বকাপ ইতিহাসে সর্বোচ্চ সংখ্যক দেশ অংশ নেবে ২০২৬ বিশ্বকাপের ২৩তম আসরে। প্রথমবারের মতো খেলবে ৪৮টি দেশ। তিন দেশের মোট ১৬টি শহরে ৩৪ দিন ধরে হবে ৮০টি ম্যাচ। যুক্তরাষ্ট্রের ১০টি, আর কানাডা ও মেক্সিকোর ৬টি শহরে হবে খেলাগুলো। ফাইনাল হবে নিউইয়র্কের মেটলাইফ স্টেডিয়ামে।

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা