২১৬ রানের কম পুঁজিতেও ৯১ রানের বড় জয় টাইগারদের – BD Sports 24
  • ২১৬ রানের কম পুঁজিতেও ৯১ রানের বড় জয় টাইগারদের

    January 23rd, 2018

    ক্রীড়া প্রতিবেদক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    ঢাকা, ২৩ জানুয়ারি: ২১৬ রানের কম পুঁজিতেও জিম্বাবুয়ের বিপক্ষে ৯১ রানের বড় জয় পেয়েছে টাইগাররা। আজ ত্রিদেশীয় সিরিজে জিম্বাবুয়ের বিপক্ষে ফিরতি ম্যাচে বাংলাদেশ প্রথমে ব্যাট করে ২১৬ রানের মামুলি টার্গেট দিতে সক্ষম হয়। এই পুঁজিতেই কিনা ৯১ রানের বড় জয় পেয়েছে স্বাগতিকরা।

    টানা তিন জয়ে ত্রিদেশীয় সিরিজের পয়েন্ট তালিকায় শীর্ষে রয়েছে টাইগাররা। তিন খেলায় টাইগারদের সংগ্রহ ১৫ পয়েন্ট। অপরদিকে ৪ খেলায় ৪ পয়েন্ট নিয়ে শ্রীলংকার সাথে সমান পয়েন্ট নিয়ে নিট রানরেটে পিছিয়ে থাকায় তৃতীয় স্থানে রয়েছে জিম্বাবুয়ে। নিট রান রেটে এগিয়ে থাকায় দ্বিতীয় স্থানে ত্রিদেশীয় সিরিজের অপর দল দ্বীপরাষ্ট্র শ্রীলংকা।

    বাংলাদেশের বোলারদের দাপটে ৩৬.৩ ওভারে ১২৫ রানেই গুটিয়ে যায় জিম্বাবুয়ের ইনিংস। পেসাররা ও স্পিনাররা মিলে জিম্বাবুয়ের ১০ উইকেট ভাগ করে নেন। এর মধ্যে দুই স্পিনার সাকিব আল হাসান তিনটি এবং সানজামুল ইসলাম দুটি উইকেট নেন। পেসারদের মধ্যে অধিনায়ক মাশরাফি ও মোস্তাফিজুর রহমান দুটি করে এবং রুবেল হোসেন নেন এক উইকেট।

    স্বাগতিক বোলারদের দাপটে জিম্বাবুয়ের চার ব্যাটসম্যান দুই অংকের ঘরে পৌঁছাতে সক্ষম হন। এর মধ্যে সর্বোচ্চ ৩৯ রান করেন সিকান্দার রাজা। এছাড়া অধিনায়ক গ্রায়েম ক্রেমার ২৩, আরভিন ১১ ও জার্ভিস ১০ রান করে আউট হন।

    এর আগে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে তামিম-সাকিবের ফিফটিতে নির্ধারিত ৫০ ওভারে স্বাগতিক বাংলাদেশ ৯ উইকেটে ২১৬ রান করতে সক্ষম হয়।

    দলীয় ৬ রানে বিদায় নেন এনামুল। এনামুল ১ রানের বেশি এগুতে পারেননি। এরপর দ্বিতীয় উইকেটে বাংলাদেশের দুই নির্ভরযোগ্য ব্যাটসম্যান তামিম ইকবাল ও সাকিব আল হাসান ১০৬ রানের পার্টনারশিপ গড়েন। সাকিব ক্যারিয়ারের ৩৭তম ফিফটির দেখা পান এদিন। ৫১ রান করে আউট হন সাকিব।

    সাকিবের বিদায়ের পর ক্রিসে আসেন মুশফিকুর রহীম। তামিম-মুশফিক তৃতীয় উইকেট জুটিতে ৩৫ রানের পার্টনারশিপ গড়েন। মুশফিকুর রহীম আউট হন ১৮ রান করে। এরপর মিডলঅর্ডারের ব্যাটসম্যানরা এদিন পুরোপুরি ব্যর্থতার পরিচয় দেন। মাহমুদুল্লাহ ২, সাব্বির ৬, নাসির ২ এবং মাশরাফি ০ রানে সাজঘরে ফিরে যান।

    ওপেনার তামিম ইকবাল ৪১তম ফিফটি পূর্ণ করেন। আজ নিজের নামের পাশে ৬৬ রান যোগ করার মধ্য দিয়ে ওয়ানডে ক্রিকেটে প্রথম বাংলাদেশী ব্যাটসম্যান হিসেবে ৬ হাজার রানের ক্লাবে নাম লেখান তামিম। তামিম হচ্ছেন ৬ হাজার রান করা বিশ্বের ৫৫তম ব্যাটসম্যান। তামিম ১০৬ বলে ৬ বাউন্ডারিতে ৭৬ রান করে আউট হন।

    ১৭০ রানে ৮ উইকেটের পতনের পর মনে হয়েছিল ২০০ রান করতে পারবে না বাংলাদেশ। কিন্তু ৯, ১০ ও ১১ নম্বরে নামা তিন ব্যাটসম্যানের দায়িত্বপূর্ণ ব্যাটিংয়ে বাংলাদেশ ৯ উইকেটে ২১৬ রান করতে সক্ষম হয়। এর মধ্যে সানজামুল ইসলাম ২৪ বলে ১৯ রান করে আউট হলেও কাটার মাস্টার মোস্তাফিজ এদিন ক্যারিয়ার সেরা ব্যাটিং উপহার দেন। ২২ বলে ২ দৃষ্টিনন্দন বাউন্ডারিতে ১৮ রানে অপরাজিত থাকেন মোস্তাফিজ। অপর পেসার রুবেল হোসেন এক অসাধারণ ছক্কায় ৪ বলে ৮ রানে অপরাজিত থাকেন।

    জিম্বাবুয়ের বোলারদের মধ্যে গ্রায়েম ক্রেমার একাই শিকার করেন ৪ উইকেট। এছাড়া কাইল জার্ভিস তিনটি এবং চাতারা ও সিকান্দার রাজা একটি করে উইকেট নেন।

    ম্যাচসেরা হন বাংলাদেশের মারকুটে ওপেনার তামিম ইকবাল।

    আগামী ২৫ জানুয়ারি একই মাঠে ত্রিদেশীয় সিরিজের গ্রুপ পর্বের শেষ ম্যাচে বাংলাদেশ-শ্রীলংকা মুখোমুখি হবে। দুপুর ১২-০০টায় শুরু হবে খেলাটি। জিটিভি ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/এমএকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা