২৪৬ রানে অলআউট ইংল্যান্ড – BD Sports 24
  • ২৪৬ রানে অলআউট ইংল্যান্ড

    August 30th, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    সাউদাম্পটন, ৩০ আগস্ট: ভারতীয় বোলারদের দাপটে সাউদাম্পটন টেস্টের প্রথম দিনে ৭৬.৪ ওভার মোকাবেলায় ২৪৬ রানে অলআউট হয়েছে স্বাগতিক ইংল্যান্ড। ৮৬ রানে ৬ উইকেট হারিয়ে বিপদে পড়েছিল ইংল্যান্ড। কিন্তু ৮ নম্বরে ব্যাট করতে নামা ইংলিশ অলরাউন্ডার স্যাম কারানের দৃঢ়তায় শেষ অবধি ২৪৬ রান করতে সক্ষম হয় ইংল্যান্ড।

    বাঁহাতি অলরাউন্ডার স্যাম কারান আজ ক্যারিয়ার সেরা ৭৮ রান করে আউট হন। এর আগে টেস্টে তার সর্বোচ্চ সংগ্রহ ছিল ৬৩ রান। আজ দ্বিতীয় টেস্ট ফিফটির দেখা পান স্যাম কারান। ১৩৬ বলে ৮টি চার ও একটি ছক্কার সাহায্যে ৭৮ রান করে শেষ ব্যাটসম্যান হিসেবে সাজঘরে ফিরেন স্যাম কারান। অশ্বিনের বলে সরাসরি বোল্ড হয়ে বিদায় নেন স্যাম কারান।

    মাত্র ১ রান তুলতেই ০ রানে বিদায় নেন ওপেনার কিটন জেনিংস। ডানহাতি ভারতীয় পেসার জাসপ্রিত বুমরাহর বলে এলবিডব্লিউ হয়ে বিদায় নেন কিটন জেনিংস।

    দলীয় ১৫ রানে অধিনায়ক জো রুটকে সাজঘরে ফেরত পাঠান অপর ভারতীয় ডানহাতি পেসার ইশান্ত শর্মা। ৪ রানের বেশি এগুতে পারেননি রুট। এই উইকেট লাভের মধ্য দিয়ে টেস্ট ক্রিকেটে ২৫০ উইকেট শিকারের কৃতিত্ব দেখান ইশান্ত শর্মা।

    এরপর ইংলিশ শিবিরে আবারও আঘাত হানেন জাসপ্রিত বুমরাহ। বুমরাহ’র এবারের শিকার উইকেটরক্ষক জনি বেয়ারস্টো। বুমরাহ এক অসাধারণ ডেলিভারিতে ৬ রান করা জনি বেয়ারস্টোকে উইকেটের পেছনে রিসাব পান্টের হাতে ক্যাচ দিতে বাধ্য করেন।

    দলীয় ৩৬ রানে ওপেনার কুককে বিদায় করে দেন হার্ডিক পান্ডিয়া। ১৭ রান করা কুক পান্ডিয়ার বলে অধিনায়ক কোহলির হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরত যান। পঞ্চম উইকেটে জস বাটলার এবং জনি বেয়ারস্টো ৩৩ রানের পার্টনারশিপ গড়েন। ২১ রান করা জস বাটলার মোহাম্মদ সামির বলে কোহলির হাতে ধরা পড়ে সাজঘরে ফিরে যান। ৮৬ রানে বেন স্টোকসে এলবিডব্লিউ’র ফাঁদে ফেলেন মোহাম্মদ সামি। সেইসাথে ষষ্ঠ উইকেট হারায় স্বাগতিকরা। বেন স্টোকস করেন ২৩ রান।

    দলের এই করুণ অবস্থায় হাল ধরেন মইন আলী ও স্যাম কারান। সপ্তম উইকেটে এই দুই ব্যাটসম্যান ভারতীয় বোলারদের দেখেশুনে মোকাবেলা করে ৮১ রানের পার্টনারশিপ গড়েন। মইন আলী ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিনের বলে জাসপ্রিত বুমরাহর হাতে ক্যাচ দিয়ে বিদায় নিলে সপ্তম উইকেটের পতন ঘটে ইংল্যান্ডের। মইন আলী ৮৫ বলে ২ চার ও ২ ছক্কায় ৪০ রান করে আউট হন।

    ১০ রান যোগ করতেই বিদায় নেন আদিল রশিদ। ৬ রান করা আদিল রশিদকে এলবিডব্লিউ’র ফাঁদে ফেলেন ইশান্ত শর্মা।

    নবম উইকেটে স্যাম কারান স্টুয়ার্ট ব্রডকে সাথে নিয়ে ৬৩ রানের আরও একটি মূল্যবান পার্টনারশিপ গড়েন। জাসপ্রিত বুমরাহ ১৭ রান করা স্টুয়ার্ট ব্রডকে এলবিডব্লিউ’র ফাঁদে ফেললে নবম উইকেট হারায় ইংল্যান্ড। দলীয় রান তখন ২৪০।

    ইংল্যান্ডের ইনিংসে শেষ পেড়েকটি ঠুকে দেন ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। ৭৮ রান করা স্যাম কারানকে সরাসরি বোল্ড করে দেন অশ্বিন। সেইসাথে ২৪৬ রানে গুটিয়ে যায় ইংল্যান্ডের ইনিংস।

    ইংল্যান্ডের ১০ উইকেটের মধ্যে ৮টি নেন ভারতীয় পেসাররা। এর মধ্যে জাসপ্রিত বুমরাহ ৪৬ রান খরচায় একাই নেন ৩ উইকেট। অপর দুই পেসার ইশান্ত শর্মা ও মোহাম্মদ সামি দুটি করে এবং হার্ডিক পান্ডিয়া নেন ১ উইকেট। স্পিনার রবিচন্দ্রন অশ্বিন নেন ২ উইকেট।

     

    সংক্ষিপ্ত স্কোর

    টস: ইংল্যান্ড

    ইংল্যান্ড প্রথম ইনিংস: ২৪৬/১০ (৭৬.৪ ওভার) (স্যাম কারান ৭৮, মইন আলী ৪০, স্টোকস ২৩, বাটলার ২১; জাসপ্রিত বুমরাহ ৩/৪৬, ইশান্ত শর্মা ২/২৬, মোহাম্মদ সামি ২/৫১, অশ্বি ২/৪০)।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা