২৮৬ রানে অলআউট দক্ষিণ আফ্রিকা – BD Sports 24
  • ২৮৬ রানে অলআউট দক্ষিণ আফ্রিকা

    January 5th, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    কেপটাউন, ০৫ জানুয়ারি: ভারতের বিপক্ষে কেপটাউন টেস্টে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা প্রথম দিনেই প্রথম ইনিংসে ২৮৬ রানে অলআউট হয়েছে। ৭৩.১ ওভার মোকাবেলা করেছে তারা।

    ভারতীয় পেসার ভুবনেশ্বর কুমারের আঘাতে মাত্র ১২ রানে প্রথম সারির তিন ব্যাটসম্যানকে হারিয়ে বিপদে পড়ে দক্ষিণ আফ্রিকা। ভুবনেশ্বর কুমার তার প্রথম ওভারেই সফলতার মুখ দেখেন। প্রথম ওভারের তৃতীয় বলে ওপেনার ডিন এলগারকে উইকেটরক্ষক ঋদ্ধিমান সাহার ক্যাচে পরিণত করেন। এলগার বিদায় নেন শূন্য রানে। দলীয় সংগ্রহও তখন ছিল ০।

    এরপর ভুবনেম্বর কুমার দলীয় ৭ রানে নিজের দ্বিতীয় ওভারের শেষ বলে অপর ওপেনার মার্করামকে এলবিডব্লিউ’র ফাঁদে ফেললে দ্বিতীয় উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। মার্করাম ৫ রানের বেশি এগুতে পারেননি।

    ভুবনেশ্বর কুমার তার তৃতীয় ওভারের পঞ্চম বলে ওয়ানডাউনে নামা অভিজ্ঞ হাশিম আমলাকে উইকেটের পেছনে ঋদ্ধিমান সাহার হাতে ক্যাচ দিতে বাধ্য করেন। আমলা বিদায় নেন ৩ রান করে।

    চতুর্থ উইকেট জুটিতে অবশ্য এবি ডি ভিলিয়ার্স ও অধিনায়ক ফাফ ডু প্লেসিস ১১৪ রানের পার্টনারশিপ গড়ে বিচ্ছিন্ন হন। ডি ভিলিয়ার্স ৮৪ বলে ১১টি চারের সাহায্যে ৬৫ রান করে আউট হন। এটি তার ৪১তম টেস্ট ফিফটি। ডি ভিলিয়ার্সকে সরাসরি বোল্ড করে দেন ভারতীয় পেসার জাসপ্রিত বুমরাহ।

    দলীয় ১৪২ রানে অধিনায়ক ফাফ ডু প্লেসিসকে সাজঘরে ফেরত পাঠান হার্ডিক পান্ডিয়া। ১০৪ বলে ১২টি চারের সাহায্যে ৬২ রান করে উইকেটরক্ষক ঋদ্ধিমান সাহার ক্যাচে পরিণত হন ডু প্লেসিস। এদিন টেস্টে ১৬তম ফিফটির দেখা পান তিনি।

    ষষ্ঠ উইকেট জুটিতে উইকেটরক্ষক কুইন্টন ডি কক বোলার ফিল্যান্ডারকে সাথে নিয়ে ৬০ রানের পার্টনারশিপ গড়লে ২০০ রান পার করে দক্ষিণ আফ্রিকা। ভুবনেশ্বর কুমারের বলে উইকেটকিপার ঋদ্ধিমান সাহার তালুবন্দী হন কুইন্টন ডি কক। ডি কক ৪০ বলে সাতটি চারের সাহায্যে ৪৩ রান করেন।

    এরপর টেল এন্ডারদের কল্যাণে ৭৩.১ ওভার মোকাবেলায় ২৮৬ রানে অলআউট হয় দক্ষিণ আফ্রিকা। যেখানে প্রথম সারির তিন ব্যাটসম্যান দুই অংকের ঘরে পৌঁছাতে ব্যর্থ হন, সেখানে ফিল্যান্ডার ২৩, মহারাজ ৩৫ এবং কাগিসু রাবাদা ২৬ রান করে আউট হন। পেসার ডেল স্টেইন ১৬ রানে অপরাজিত থাকেন।

    ভারতীয় বোলারদের মধ্যে ভুবনেশ্বর কুমার একাই শিকার করেন ৪ উইকেট। এছাড়া রবিচন্দ্রন অশ্বিন ২টি এবং মোহাম্মদ সামি, জাসপ্রিত বুমরাহ ও হার্ডিক পান্ডিয়া একটি করে উইকেট নেন।

    সংক্ষিপ্ত স্কোর:

    টস: দক্ষিণ আফ্রিকা

    দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংস: ২৮৬/১০ (৭৩.১ ওভার) (এবি ডি ভিলিয়ার্স ৬৫, ফাফ ডু প্লেসিস ৬২, মহারাজ ৩৫, রাবাদা ২৬, ফিল্যান্ডার ২৩, ডেল স্টেইন ১৬*; ভুবনেশ্বর কুমার ৪/৮৭, রবিচন্দ্রন অশ্বিন ২/২১)।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১