৩১২ রানের লিড নিয়েছে শ্রীলংকা – BD Sports 24
  • ৩১২ রানের লিড নিয়েছে শ্রীলংকা

    February 9th, 2018

    ক্রীড়া প্রতিবেদক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    ঢাকা, ৯ ফেব্রুয়ারি: ঢাকা টেস্টের দ্বিতীয় দিন শেষে ৩১২ রানের লিড নিয়েছে সফরকারী শ্রীলংকা। আজ দ্বিতীয় দিনে বাংলাদেশ তাদের প্রথম ইনিংসে ১১০ রানে অলআউট হওয়ায় শ্রীলংকা প্রথম ইনিংসে ১১২ রানে এগিয়ে থাকে। এরপর শ্রীলংকা দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ৮ উইকেটে ২০০ রান করেছে। ফলে দ্বিতীয় দিন শেষে সফরকারীরা লিড নিয়েছে ৩১২ রানের।

    দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শ্রীলংকা ১৯ রানেই প্রথম উইকেট হারায়। ওপেনার কুশল মেন্ডিসকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন স্বাগতিক দলের স্পিনার আব্দুর রাজ্জাক। ১৯ রানের বেশি এগুতে পারেননি তিনি।

    এরপর দ্বিতীয় উইকেটে কারুনারত্নে ও ধনঞ্জয়া ডি সিলভা ৩৪ রানের পার্টনারশিপ গড়েন। লঙ্কান শিবিরে এবার আঘাত হানেন স্পিনার তাইজুল। ২৮ রান করা ধনঞ্জয়া ডি সিলভাকে সরাসরি বোল্ড করে দেন তাইজুল। দলীয় ৮০ রানে পেনার মোস্তাফিজ গুনাথিলাকাকে এলবিডব্লিউর ফাঁদে ফেললে তৃতীয় উইকেটের পতন ঘটে লঙ্কানদের। ১৭ রান করেন তিনি। ১২ রান যোগ করতেই সাজঘরে ফিরেন অপর ওপেনার কারুনারত্নে। মেহেদী হাসান মিরাজের বলে ইমরুল কায়েসের হাতে ক্যাচ দিয়ে বিদায় নেন ৩২ রান করা কারুনারত্নে। পঞ্চম উইকেট জুটিতে অধিনায়ক চান্দিমাল ও রোসেন সিলভা মূল্যবান ৫১ রান যোগ করেন। মিরাজের ঘূর্ণিতে লেগ বিফোর হওয়ার আগে নিজের নামের পাশে ৩০ রান যোগ করেন অধিনায়ক দিনেশ চান্দিমাল।

    দলীয় ১৭০ রানে ১০ রান করা লঙ্কান উইকেটরক্ষক ডিকবেলা তাইজুলের বলে মাহামুদুল্লাহর ক্যাচে পরিণত হলে ষষ্ঠ উইকেট হারায় শ্রীলংকা। ১৭৮ রানে পরপর দুই বলে দুই উইকেট শিকার করে বাংলাদেশের একমাত্র পেসার মোস্তাফিজুর রহমান হ্যাটট্রিকের সম্ভাবনা জাগিয়ে তোলেন। মোস্তাফিজ তার ওই ওভারের দ্বিতীয় বলে দিলরুয়ান পেরেরাকে উইকেটরক্ষক লিটন দাসের ক্যাচে পরিণত করেন। দিলরুয়ান পেরেরা করেন ৭ রান। পরের বলে আকিলা ধনঞ্জয়াকেও উইকেটের পেছনে লিটন দাসের হাতে ক্যাচ দিতে বাধ্য করেন মোস্তাফিজ। আকিলা ধনঞ্জয়া রানের খাতা খুলতে পারেননি। সেইসাথে ৮ম উইকেটের পতন ঘটে শ্রীলংকার। বাকি সময় রোসেন সিলভা ও রঙ্গনা হেরাথ আর কোনো উইকেটের পতন হতে না দিয়ে দ্বিতীয় দিনের খেলা শেষ করেন। ৬২ ওভার মোকাবেলায় দ্বিতীয় ইনিংসে ৮ উইকেটে ২০০ রান স্কোরবোর্ডে জমা করেছে শ্রীলংকা। ফলে দ্বিতীয় দিন শেষে ৩১২ রানের লিড নিয়েছে সফরকারীরা। রোসেন সিলভা ক্যারিয়ারের তৃতীয় ফিফটির দেখা পান এদিন। ৫৮ রানে অপরাজিত রয়েছেন তিনি। রঙ্গনা হেরাথ ৭ রানে অপরাজিত আছেন।

    বাংলাদেশের বোলারদের মধ্যে পেসার মোস্তাফিজুর একাই নেন তিন উইকেট। এছাড়া তাইজুল ও মিরাজ দুটি করে এবং রাজ্জাক নেন এক উইকেট।

    এর আগে প্রথম দিনের ৫৬ রানের সাথে আর মাত্র ৫৪ রান যোগ করতেই প্রথম ইনিংসে ৪৫.৪ ওভার মোকাবেলায় ১১০ রানে অলআউট হয় বাংলাদেশ। আগের দিনের ৫৬ রানের সাথে আর মাত্র ১৭ রান যোগ করতেই বিদায় নেন লিটন দাস। প্রথম দিনে ২৪ রানে অপরাজিত থাকা লিটন দাস আজ মাত্র ১ রান যোগ করে অর্থাৎ ২৫ রান করে আউট হন।

    এরপর ক্রিজে আসেন অধিনায়ক মাহামুদুল্রাহ রিয়াদ। মিরাজ-মাহামুদুল্লাহ ষষ্ঠ উইকেট জুটিতে ৩৪ রানের পার্টনারশিপ গড়তে সক্ষম হন। মাহামুদুল্লাহ ব্যক্তিগত ১৭ রানে আউট হয়ে ষষ্ঠ উইকেট হারায় বাংলাদেশ। দলীয় স্কোর তখন ১০৭। এ অবস্থা থেকে আর মাত্র ৩ রান যোগ করতেই অর্থাৎ ১১০ রানে অলআউট বাংলাদেশ। সাব্বির ৩ বল খেলে ০, রাজ্জাক ৪ বলে ১, তাইজুল ৬ বলে ১ এবং মোস্তাফিজুর ১ বলে ০ রান করে আউট হন। ফলে ৪৫.৪ ওভার মোকাবেলায় ১১০ রানে গুটিয়ে যায় বাংলাদেশের প্রথম ইনিংস। ছয় নম্বরে ব্যাট করতে নামা মেহেদী হাসান মিরাজ একপ্রান্ত আগলে রাখেন। তিনি দাঁড়িয়ে দাঁড়িয়ে শুধু দেখেছেন অপর প্রান্তের উইকেটের পতন। মিরাজ ৭৮ বল মোকাবেলায় দুটি বাউন্ডারি ও এক ছক্কায় ৩৮ রানে অপরাজিত থাকেন।

    লঙ্কান বোলারদের মধ্যে সুরঙ্গা লাকমাল ও আকিলা ধনঞ্জয়া তিনটি করে এবং দিলরুয়ান পেরেরা নেন দুই উইকেট।

     

    সংক্ষিপ্ত স্কোর

    টস: শ্রীলংকা

    শ্রীলংকা প্রথম ইনিংস: ২২২/১০ (৬৫.৩ ওভার) (কুশল মেন্ডিস ৬৮, রোসেন সিলভা ৫৬, দিলরুয়ান পেরেরা ৩১, আকিলা ধনঞ্জয়া ২০, ধনঞ্জয়া ডি সিলভা ১৯; আব্দুর রাজ্জাক ৪/৬৩, তাইজুল ইসলাম ৪/৮৩, মোস্তাফিজুর রহমান ২/১৭)।

    বাংলাদেশ প্রথম ইনিংস: ১১০/১০ (৪৫.৪ ওভার) (মেহেদী হাসান মিরাজ ৩৮*, লিটন দাস ২৫, ইমরুল কায়েস ১৯, মাহামুদুল্লাহ ১৭; সুরঙ্গা লাকমাল ৩/২৫, আকিলা ধনঞ্জয়া ৩/২০ এবং দিলরুয়ান পেরেরা ২/৩২)।

    শ্রীলংকা দ্বিতীয় ইনিংস: ২০০/৮ (৬২ ওভার) (ধনঞ্জয়া ডি সিলভা ২৮, কারুনারত্নে ৩২, চান্দিমাল ৩০, রোসেন সিলভা ৫৮* ও লাকমাল ৭*; মোস্তাফিজুর ৩/৩৫, মিরাজ ২/২৯, তাইজুল ২/৭২ ও রাজ্জাক ১/৬০)

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা