৩৮তম জাতীয় মহিলা দাবা বুধবার শুরু – BD Sports 24
  • ৩৮তম জাতীয় মহিলা দাবা বুধবার শুরু

    August 6th, 2018

    ক্রীড়া প্রতিবেদক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    ঢাকা, ৬ আগস্ট: আগামী ৮ আগস্ট বুধবার থেকে শুরু হতে যাচ্ছে ‘ওয়ালটন ৩৮তম জাতীয় মহিলা দাবা প্রতিযোগিতা-২০১৮’। এই প্রতিযোগিতা চলবে ১৮ আগস্ট পর্যন্ত।  ১৫ আগস্ট জাতীয় শোক দিবসের দিন এবং ফাইনাল রাউন্ডের আগের দিন ১৭ আগস্ট শুক্রবার এই দুই দিন টুর্নামেন্টের খেলা বন্ধ থাকবে। ১ লাখ টাকা প্রাইজমানির এই প্রতিযোগিতায় ঢাকাসহ বিভিন্ন জেলা থেকে মহিলা দাবাড়ুরা অংশ নিচ্ছেন।

    প্রতিযোগিতার বিষয়ে বিস্তারিত জানানোর জন্য আজ সোমবার দুপুরে বাংলাদেশ দাবা ফেডারেশনের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ওয়ালটন গ্রুপের সিনিয়র অপারেটিভ ডিরেক্টর (গেমস এন্ড স্পোর্টস) এফএম ইকবাল বিন আনোয়ার (ডন), টুর্নামেন্ট কমিটির চেয়ারম্যান ও দাবা ফেডারেশনের সহ-সভাপতি কেএম শহীদউল্যা ও আন্তর্জাতিক বিচারক ও দাবা ফেডারেশনের প্রশাসনিক কর্মকর্তা হারুনুর রশিদসহ অন্যান্যরা।

    সংবাদ সম্মেলনে ওয়ালটন গ্রুপের সিনিয়র অপারেটিভ ডিরেক্টর (গেমস এন্ড স্পোর্টস) এফএম ইকবাল বিন আনোয়ার (ডন) বলেন, ‘বর্তমানে দাবার অবস্থা আগের চেয়ে অনেক ভালো। আমরা ওয়ালটন গ্রুপ নিয়মিত দাবা ফেডারেশনের সঙ্গে সম্পৃক্ত হচ্ছি। প্রিমিয়ার ডিভিশন, ফার্স্ট ডিভিশন, সেকেন্ড ডিভিশনসহ বিভিন্ন দাবা প্রতিযোগিতায় পৃষ্ঠপোষকতা করেছি। গেল বছরও আমরা এই প্রতিযোগিতার সঙ্গে ছিলাম, এবারও আছি। মেয়েদের দাবাকে এগিয়ে নিতে ইনশাল্লাহ ওয়ালটন গ্রুপ সব সময় পাশে থাকার চেষ্টা করবে। এই টুর্নামেন্টের বিজয়ীদের ওয়ালটন গ্রুপের পক্ষ থেকে হোম অ্যাপ্লায়েন্স দিয়ে উৎসাহিত করা হবে। আমি এই টুর্নামেন্টের সার্বিক সাফল্য কামনা করছি।’

    বাংলাদেশ দাবা ফেডারেশনের সহ-সভাপতি কেএম শহীদউল্যা ওয়ালটন গ্রুপকে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘আমি প্রথমেই ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই ওয়ালটন গ্রুপের প্রতি। তারা অত্যন্ত গুরুত্বসহকারে নিয়মিত দাবা প্রতিযোগিতায় পৃষ্ঠপোষকতা করে আসছে। ২০১৪ সাল হতে ওয়ালটন গ্রুপ নিয়মিত প্রিমিয়ার ডিভিশন, প্রথম বিভাগ দাবা লিগ, দ্বিতীয় বিভাগ দাবা লিগ এবং র‌্যাপিড দাবা প্রতিযোগিতায় পৃষ্ঠপোষকতা করে আসছে। তারা ২০১৭ সালের ৩৭তম জাতীয় মহিলা দাবা প্রতিযোগিতার পৃষ্ঠপোষকতাও ছিল। সে জন্য তাদের ধন্যবাদ জানাই। আশা করছি ভবিষ্যতেও ওয়ালটন গ্রুপকে আমরা পাশে পাব।’

    ১৯৭৯ সাল থেকে দেশে মহিলাদের জন্য জাতীয় দাবা অনুষ্ঠিত হচ্ছে। এবারের এই প্রতিযোগিতায় বাংলাদেশের দুই আন্তর্জাতিক মহিলা মাস্টার রানী হামিদ ও শামীমা আক্তার লিজা, গতবারের জাতীয় মহিলা দাবার চ্যাম্পিয়ন ফিদে মাস্টার শারমিন সুলতানা শিরিন, মহিলা ফিদে মাস্টার জাকিয়া সুলতানা, তনিমা পারভীন ও আফরোজা খানম বাবলী, জাতীয় জুনিয়র বালিকা চ্যাম্পিয়ন নোশিন আঞ্জুমসহ ঢাকা শহর ও বিভিন্ন জেলা থেকে আগত মহিলা খেলোয়াড়রা প্রতিদ্বন্দ্বিতা করবেন। এবারের আসরে প্রায় ৫০-৬০ জন দাবাড়ু অংশগ্রহণের আশা করছেন আয়োজকরা। ৯ রাউন্ড সুইস লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে প্রতিযোগিতা।

    প্রতিযোগিতায় ১ লাখ টাকার প্রাইজমানি থাকছে। তার মধ্যে চ্যাম্পিয়ন ২৫ হাজার, রানার-আপ ১৮ হাজার, তৃতীয় ১৩ হাজার, চতুর্থ ৮ হাজার, পঞ্চম ৭ হাজার, ষষ্ঠ ৫ হাজার এবং সপ্তম থেকে চতুর্দশ প্রত্যেকে ৩ হাজার টাকা করে প্রাইজমানি পাবে।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/এমএকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা