৪০ বছর পর মাঠে বসে ম্যাচ উপভোগ করবে ইরানী নারী সমর্থকরা! – BD Sports 24
  • ৪০ বছর পর মাঠে বসে ম্যাচ উপভোগ করবে ইরানী নারী সমর্থকরা!

    October 9th, 2019

    স্পোর্টস ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    তেহরান, ৯ অক্টোবর: ১০ অক্টোবর বৃহস্পতিবার মাঠে বসে ফুটবল ম্যাচ উপভোগ করার অনুমতি পেয়েছে হাজার হাজার ইরানী নারী সমর্থক। কয়েক যুগের ইতিহাসে প্রথমবারের পুলিশি বাঁধা ছাড়াই মাঠে বসে ফুটবল ম্যাচ উপভোগ করবেন তারা। বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার হুমকির মুখে এই সিদ্ধান্ত নিয়েছে রক্ষনশীল ইরান।

     

    প্রায় ৪০ বছর ধরে নারী সমর্থকদের মাঠে বসে ফুটবল বা অন্য কোন খেলা উপভোগ করার উপর নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে ইরান। পুরুষ আধিক্য পরিবেশ থেকে নারীদের দূরে রাখার লক্ষ্যেই দেশটির ধর্মীয় নেতারা এমন নির্দেশনা আরোপ করেছিলেন।

     

    কিন্তু গত মাসে ইরানের নারী সমর্থকদের বিনা বাঁধায় মাঠে প্রবেশের অনুমতি দেয়ার জন্য ইরান কর্তৃপক্ষের উপর নির্দেশনা দেয় ফিফা। একই সঙ্গে তাদের জন্য চাহিদা মোতাবেক টিকেট সংরক্ষণেরও নির্দেশনা দেয়া হয়।

     

    সম্প্রতি পুরুষের ছদ্মবেশে এক নারী সমর্থক ‘ব্লু গার্ল’ খেলা দেখতে স্টেডিয়ামে গিয়ে ধরা পড়েন এবং জেলে যেতে হয়। এর প্রতিবাদে নিজ দেহে আগুন ধরিয়ে আত্মহত্যা করেন তিনি। এর পরেই এমন নির্দেশনা জারি করে আন্তর্জাতিক ফুটবলের এই নিয়ন্ত্রক সংস্থাটি।

     

    আগামীকাল বৃহস্পতিবার তেহরানের আজাদি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে স্বাগতিক ইরান ও কম্বোডিয়ার মধ্যকার বিশ্বকাপ ২০২২ এর বাছাইপর্বের ম্যাচ। ওই ম্যাচের টিকিট ক্রয়ে ব্যাপক সাড়া পড়েছে ইরানী নারী সমর্থকদের মধ্যে। প্রথম স্লটের বরাদ্দকৃত টিকিট গুলো এক ঘণ্টারও কম সময়ের মধ্যেই কিনে নেয় ইরানী নারীরা। অতিরিক্ত টিকিটগুলোও সংক্ষিপ্ত সময়ের মধ্যে বিক্রি হয়ে গেছে বলে জানিয়েছে দেশটির গণমাধ্যমগুলো।

     

    ক্রীড়া মন্ত্রণালয় জানায়, এক লাখ দর্শক ধারণ ক্ষমতাসম্পন্ন ‘ফ্রিডম’ স্টেডিয়ামটি নারী সমর্থকদের বরণ করার জন্য প্রস্তুত। নারীদের জন্য বরাদ্দকৃত ৩৫০০ টিকেটের একটি লাভ করেছেন ফুটবল সাংবাদিক রাহা পুর্বাকাশ। তিনি বার্তা সংস্থা এএফপিকে বলেন,‘ এমন একটি ঘটনা যে ঘটতে যাচ্ছে তা আমি এখনো বিশ্বাসই করতে পারছি না। কারণ বছরের পর বছর ধরে শুধুমাত্র টেলিভিশনে খেলা দেখেছি। এখন আমি মাঠে বসেই এর স্বাদ নিতে পারব।’ বাসস।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা