৪ উইকেটে ওয়াজির আলী স্কুলের জয়লাভ – BD Sports 24
  • ৪ উইকেটে ওয়াজির আলী স্কুলের জয়লাভ

    January 21st, 2019

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    এলিস হক, ঝিনাইদহ জেলা হতে

    ঝিনাইদহ: আজ শনিবার ১৯ জানুয়ারী’১৯ বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ব্যবস্থাপনায় এবং ঝিনাইদহ জেলা ক্রীড়া সংস্থার আয়োজনে প্রাইম ব্যাংক ইয়ং টাইগার্স জাতীয় স্কুল ক্রিকেট প্রতিযোগিতার সপ্তম দিনে সকাল ৯টায় ঝিনাইদহ বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান স্টেডিয়ামে দ্বিতীয় রাউন্ডের ৬ নম্বর ‘বি’ গ্রুপের খেলায় ওয়াজির আলী স্কুল এন্ড কলেজ জয়ের ধারা অব্যাহত রেখেছে। তারা ৪ উইকেটে হরিণাকুন্ডু উপজেলার আন্দুলিয়া হাইস্কুলকে পরাজিত করে এই কৃতিত্ব দেখালো।

    ২০১৬ সালে জাতীয় স্কুল ক্রিকেট প্রতিযোগিতার রানার্স আপ অর্জনকারী ওয়াজির আলী স্কুল এন্ড কলেজ ২টি খেলায় অংশ নিয়ে এটি তাদের দ্বিতীয় বিজয়। ওদিকে সমান সংখ্যক খেলায় আন্দুলিয়া হাইস্কুল ২টিতে হারলো।

     

    ওয়াজির স্কুল ‘বি’ গ্রুপের শীর্ষস্থানে রয়েছে।

     

    সীমিত একদিনের ৫০ ওভার খেলায় আন্দুলিয়া হাইস্কুলের অধিনায়ক সাজিবুর রহমান টসে জয়লাভ করে ব্যাটিং করতে নামেন।

    ৩৫.৫ ওভার খেলে আন্দুলিয়া হাইস্কুল সব ক’টি উইকেট হারিয়ে ১৫৭ রান তোলে। দলের পক্ষে আশিকুর রহমান ৫৪ বলে ৪৯ (৯টি বাউন্ডারী), রাকিবুল ইসলাম ২৬ বলে ১৪, সাজিবুর রহমান ২২ বলে ১০ (২টি বাউন্ডারী), মাহফুজ হোসেন অপরাজিত ১৪ বলে ৯, সজিব হাসান ৮, আব্দুল জলিল ৬, শিলু আহমেদ ৪, তৈমুর রহমান ১ রান করেন।

    ২ ব্যাটসম্যান কোনো রান করতে পারেননি। এরা হলেন আবদুল আল নাফিন ও বিপ্লব আলী। কোনো ব্যাটসম্যান ছক্কা মারতে পারেননি। ৫ জন ব্যাটসম্যান ১৪টি বাউন্ডারী মেরেছেন।

     

    ওয়াজির আলী স্কুলের বোলার ইবনে হাসান ১০ ওভার ১টি মেইডেনসহ ৪৪ রানে ৪টি উইকেট পেয়েছেন। তার বলে আউট হয়েছেন উদ্বোধনী ব্যাটসম্যান রাকিবুল, সাজিবুর, সজিব ও আবদুল।

    সতীর্থ বোলার পিয়াস হোসেন ১৬ রানে ২টি, নাজিম উদ্দিন ৩৬ রানে ২টি ও এম এইচ রুদ্র ১২ রানে ১টি ও আরশাদ বিশ্বাস ১৫ রানে ১টি উইকেট লাভ করেন। তানভীর ও আতিকুল কোনো উইকেট পাননি।

     

    এর জবাবে জয়ের জন্য ব্যাট করতে নামে ওয়াজির আলী স্কুল এন্ড কলেজ। তারা ৩৫.১ ওভার খেলে ৬ উইকেট হারিয়ে ১৬০ রান তুলে ১৪.৫ ওভার বল বাকি থাকতে জিতে যায়।

    খেলারই এক পর্যায়ে  ওয়াজির আলী স্কুল  প্রথম ৬ ওভারে ৩ উইকেট হারিয়ে মাত্র ৯ রানে। আউট হন দুই উদ্বোধনী ব্যাটসম্যান মেহেদী হাসান (১৮ বলে ১ রান), এমএইচ রুদ্র (১৩ বলে ৭ রান) ও জাইফ ইকবাল। খেলায় দারুণভাবে ফিরে আসে আন্দুলিয়া হাইস্কুল।

     

    দলের পতন ঠেকাতে শক্ত হাতে হাল নিয়ে ব্যাট করতে নামেন চতুর্থ জুটি অধিনায়ক পিয়াস-নাজিম। এর মধ্যে নাজিম উদ্দিন ২টি বল খেলেই সজিবের বলে ইমনের হাতে ০ রানে ধরা পড়ে সাজ ঘরে ফেরত যান। অথচ প্রথম ম্যাচে নাজিম উদ্দিন ঐ কোটচাঁদপুর স্কুলের বিপক্ষে অপরাজিত ৮১ রান করেছিলেন। এবারে দ্বিতীয় ম্যাচে সফল হতে পারেননি।

    পিয়াস ও জাইফ জুটিদ্বয় দলীয় ৯ রান হতে টেনে নিয়ে যান ৯০ রানে। জাইফ ৪৯ বল খেলে ২৭ রানে সাজিবুরের বলে ক্লিন্ড বোল্ড আউট হন। আবারো চাপে পড়ে ওয়াজির আলী স্কুল।

     

    যোগ দেন পঞ্চম উইকেট জুটি মুশফিকুর রহমান তামিম। তামিম পিয়াসকে সঙ্গ দেন। এই জুটি ৯০ রান হতে জয়ের খুব কাছে নিয়ে যান ১৪৬ রানে। জয়ের বন্দর হতে ১২ রান দূরে, এই সময় ষষ্ঠ উইকেটের পতন ঘটে…সজিবের বলে এলবি ডাবলিউ আউট হন অধিনায়ক পিয়াস। তিনি ১১৭ মিনিট স্থায়ী ৭৮ বলে ৫৫ রান (৪টি বাউন্ডারী) করেন। তিনিই দলকে বাঁচান পরাজয়ের বিন্দু হতে।

    দলীয় যখন ১৪৯ রান তখনই আউট হন যশোরে খেলে আসা ঝিনাইদহ জেলা অনূর্ধ্ব-১৪ দলের ক্রিকেট খেলোয়াড় ইবনে হাসান। তিনি ২টি বল খেলেই ০ রানে আউট হন সজিবের বলে ইমনের হাতে ধরা পড়ে।

     

    বাকিটুকুর কাজ মেরামত করে জয় নিয়ে মাঠ ছাড়েন তামিম ও আতিকুল জুটিদ্বয়। জয়সূচক রানটি আসে মুশফিকুর রহমান তামিমের ব্যাট হতে। তিনি লং অন অঞ্চল দিয়ে গ্রাউন্ড শট চালিয়ে দেন। তামিম ৪২ বল খেলে অপরাজিত ৩১ (৪টি বাউন্ডারী) রান করেন। এবং একই সঙ্গে আতিকুল রহমান ৪ বল মোকাবেলা ২ রানে অপরাজিত ছিলেন।

     

    মোদ্দা কথা, ওয়াজির আলী স্কুল ৩৫.১ খেলে ৪ উইকেটে ১৬০ রান তুলেই দায়িত্ব খালাস!

    ৪ জন ব্যাটসম্যান ১১টি বাউন্ডারী মারেন…..কিন্তু ছক্কা প্যাটেন্ট শট চালিয়ে নেয়ার মতো কোনো ঝুঁকি নিতে চাননি তারা।

     

    আন্দুলিয়া হাইস্কুলের বোলার সজিব হাসান ১২ রানে, মাহফুট ২৩ রানে ও সাজিবুর ৩৮ রানে ২টি করে উইকেট দখল করেন। আশিকুর, আব্দুল আল নাফিন ও ইমন আলী কোনো উইকেট পাননি। তবে আশিকুর ৯ ওভারে ৫০ রান বেহিসাবী খরুচে বানিয়ে ফেলেন।

     

    উল্লেখ্য যে, প্রথম রাউন্ডের প্রথম উদ্বোধনী ম্যাচে ‘এ’ গ্রুপের কাঞ্চননগর স্কুল এন্ড কলেজ ১৫৩ রানে ঝিনাইদহ সরকারি বালক উচ্চবিদ্যালয়কে হারিয়েছে। দ্বিতীয় ম্যাচে বসন্তপুর হাইস্কুল ৮৮ রানে শৈলকুপা পাইলট হাইস্কুলকে হারিয়েছে

    তৃতীয় ম্যাচে ‘বি’ গ্রুপের ওয়াজির আলী স্কুল এন্ড কলেজ ৬ উইকেটে কোটচাঁদপুর পাইলট হাইস্কুলকে হারিয়েছে।

    চতুর্থ ম্যাচে মহেশপুর সরকারি হাইস্কুল ৭৫ রানে আন্দুলিয়া হাইস্কুলকে হারিয়েছে।

    দ্বিতীয় রাউন্ডের পঞ্চম ম্যাচে কাঞ্চননগর স্কুল এন্ড কলেজ ৩ উইকেটে বসন্তপুর হাইস্কুলকে হারিয়েছে।

    ষষ্ঠ ম্যাচে শৈলকুপা সরকারি স্কুল ১ উইকেটে ঝিনাইদহ সরকারি স্কুলকে হারিয়েছে।

    সপ্তম ম্যাচে আজ ওয়াজির আলী স্কুল ৪ উইকেটে আন্দুলিয়া স্কুলকে হারিয়েছে।

     

    আম্পায়ার : আজিজুর হক রবিন ও জামাল হোসেন। স্কোরার : গাজী মোহাম্মদ হাসান কবীর শামীম। স্কোর বোর্ড : জহির।

    রবিবারের খেলা : দ্বিতীয় রাউন্ড, ‘বি’ গ্রুপ, সকাল ৯টা, মহেশপুর গভর্ণমেন্ট হাইস্কুল বনাম কোটচাঁদপুর পাইলট হাইস্কুল।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা