৬০০ উইকেটশিকারি অ্যান্ডারসন – BD Sports 24
  • ৬০০ উইকেটশিকারি অ্যান্ডারসন

    August 25th, 2020

    স্পোর্টস ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    সাউদাম্পটন, ২৫ আগস্ট: পেসার হিসেবে টেস্ট ক্রিকেটে সবার আগে ৬০০ উইকেট শিকারের নজির গড়েছেন ডানহাতি ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন। আর অ্যান্ডারসন হচ্ছেন ৬০০ উইকেটশিকারি প্রথম ইংলিশ বোলার। আর বিশ্বের চতুর্থ সর্বোচ্চ উইকেটশিকারি বোলার।

     

    অ্যান্ডারসনের আগে শ্রীলংকার মুত্তিয়া মুরালিধরন ৮০০ উইকেট শিকারে প্রথম, ৭০৮ উইকেট শিকারে অস্ট্রেলিয়ার শেন ওয়ার্ন দ্বিতীয় এবং ৬১৯ উইকেট শিকারে ভারতের অনিল কুম্বলে তৃতীয় স্থানে রয়েছেন।

     

    পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচ টেস্ট সিরিজের তৃতীয়টিতে বল হাতে নামার আগে ১৫৫ টেস্টে ২৮৯ ইনিংসে ৫৯৩ উইকেট শিকার করেছিলেন জেমস অ্যান্ডারসন। ৬০০ উইকেট শিকারের মাইলফলক থেকে ৭ উইকেট দূরে ছিলেন তিনি। প্রথম ইনিংসে ৫ উইকেট শিকার করায় ৬০০ উইকেট শিকারের জন্য মাত্র ২ উইকেট দরকার ছিলো অ্যান্ডারসনের।

     

    সোমবার চতুর্থ দিনে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামা পাকিস্তানের ওপেনার আবিদ আলীকে এলবিডব্লিউ’র ফাঁদে ফেলায় ৬০০ উইকেটের মাইলফলক থেকে মাত্র ১ উইকেট দূরে ছিলেন অ্যান্ডারসন।

     

    আজ পঞ্চম দিনে বৃষ্টির জন্য খেলা শুরু হতে অনেক দেরি হয়। বৃষ্টি বন্ধ হলে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে পাকিস্তান। অবশেষে আসে সেই মাহেন্দ্রক্ষণ। নিজের করা ১৫তম ওভারের দ্বিতীয় বলে পাকিস্তান অধিনায়ক আজহার আলীকে স্লিপে অধিনায়ক জো রুটের ক্যাচে পরিণত করে টেস্টে ৬০০ উইকেট শিকারের মাইলফলক স্পর্শ করেন অ্যান্ডারসন। সেইসাথে ইতিহাস গড়ে  প্রথম পেসার হিসেবে ৬০০ উইকেট শিকারের ক্লাবে নিজের নাম লেখান ডানহাতি অভিজ্ঞ এই ইংলিশ পেসার।

     

    ২০০৩ সালের ২২-২৪ মে নিজেদের মাটিতে লর্ডসে টেস্টে অভিষেক ঘটে জেমস অ্যান্ডারসনের। জিম্বাবুয়ের ওপেনার মার্ক ভারমিউলেনকে বোল্ড করে টেস্টে উইকেট শিকারের শুভ সূচনা করেছিলেন অ্যান্ডারসন। অভিষেক টেস্টের প্রথম ইনিংসেই ৫ উইকেট শিকারের কৃতিত্ব দেখিয়েছিলেন তিনি। আর আজ ১৭ বছর পর নিজেদের মাটিতেই পাক অধিনায়ক আজহার আলীর উইকেট শিকারের মধ্য দিয়ে ৬০০ উইকেট শিকারের ক্লাবে নিজের নাম লেখান অ্যান্ডারসন।

     

    ৬০০ উইকেট শিকারের পথে ৫ উইকেট শিকার করেছেন ২৯ বার এবং ১০ উইকেট নিয়েছেন ৩ বার। টেস্টে তার বেস্ট বোলিং ৭/৪২ এবং গড় ২৬.৭৭।

     

    ওয়ানডেতেও কম যাননি অ্যান্ডারসন। ১৯৪ ওয়ানডের ১৯১ ইনিংসে নিজের ঝুলিতে নিয়েছেন ২৬৯ উইকেট।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

    No posts here...

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা

    No posts here...