৭ এপ্রিল মাঠে গড়াচ্ছে আইপিএল – BD Sports 24
  • ৭ এপ্রিল মাঠে গড়াচ্ছে আইপিএল

    April 2nd, 2018

    ক্রীড়া ডেস্ক, বিডিস্পোর্টস ২৪ডটকম
    মুম্বাই, ২ এপ্রিল ২০১৮ : অাগামী ৭ এপ্রিল থেকে বিশ্ব ক্রিকেটের সারা জাগানিয়া টি-টোয়েন্টি ফরম্যাটের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) মাঠে গড়াচ্ছে।যার যাত্রা শুরু হয়েছিল ২০০৮ সাল থেকে।

    জমজমাট এ লিগের ১১তম আসরে এ বছর ৮টি দল প্রতিদ্বন্দ্বিতা করবে।দলগুলো হচ্ছে মুম্বাই ইন্ডিয়ান্স, সানরাইজার্স হায়দরাবাদ, কলকাতা নাইট রাইডার্স, কিংস এলেভেন পাঞ্জাব, দিল্লি ডেয়ারডেভিলস, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর, চেন্নাই সুপার কিংস ও রাজস্থান রয়্যালস। একটি দলে লিগে সর্বোচ্চ ৮ জন বিদেশী থাকতে পারবে।

    এ আসর ৭ এপ্রিল থেকে শুরু হয়ে শিরোপা লড়াইয়ের মধ্য দিয়ে ২৭ মে শেষ হবে। এ বছর ৬০টি ম্যাচ অনুষ্ঠিতহবে। ২০১৩ সালে এক ম্যাচে স্পট ফিক্সিংয়ে জড়িত থাকার কারণে ২ বছর স্থগিত থাকার পর, এ আসরে চেন্নাই সুপার কিংস এবং রাজস্থান রয়্যালস পুনরায় লিগে ফিরছে।

    এদিকে ২০১৮ থেকে শুরু করে পাঁচ বছরের জন্য স্টার স্পোর্টস ১৬,৩৪৭.৫ কোটি ($২.৫৫ বিলিয়ন ডলার) ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের স্বত্ব কিনেছে।ধারণা করা হচ্ছে যে কোন আসরের চেয়ে এ বছরের আইপিএল অর্থের ছড়াছড়ির পাশাপাশি একটি জমজমাট টুর্নামেন্ট হবে। আইপিএলে বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান দুই কোটি রুপিতে সানরাইজার্স হায়দরাবাদে যোগ দিয়েছেন। এর আগে তিনি কলকাতা নাইট রাইডার্সে খেলেছিলেন। অপর দিকে কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান মুম্বাই ইন্ডিয়ান্সে যোগ দিয়েছেন। এর আগে তিনি সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলেছিলেন।দেশের এ দুই তারকাই আইপিএলে খেলার সুযোগ পেয়েছেন।

    আর মাত্র চার দিন পরেই আইপিএল মাঠে গড়াচ্ছে। কাজেই এ আসর এখন দোরগোড়ায় কড়া নাড়ছে। আইপিএল মাঠে গড়ানোর আগেই অবশ্য সূচিতে পরিবর্তন আসছে। কর্নাটকের রাজ্য নির্বাচনকে সামনে রেখেই আইপিএলের দুটো ম্যাচের সময়সূচি বদলাতে হচ্ছে।আগামী ১২ মে কর্নাটকে ভোটগ্রহণ শুরু হচ্ছে। ঠিক ওই দিনেই চিন্নাস্বামী স্টেডিয়ামে খেলার কথা ছিল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর বনাম দিল্লি ডেয়ারডেভিলস-এর।

    যে কারণে বিরাট কোহলিদের সেই হোম ম্যাচই নির্বাচনের কারণে অ্যাওয়ে ম্যাচ হয়ে যাচ্ছে। অর্থাৎ দুই দল নির্ধারিত ১২ তারিখেই খেলবে দিল্লির ফিরোজ শাহ কোটলায়। এদিকে কর্নাটকের ভোটের ফলাফল প্রকাশ পাবে ১৮ এপ্রিল। দুই দলের প্রথম লেগের খেলা হবে ২১ এপ্রিল বেঙ্গালুরুতে। অাইপিএল কমিটিই জানিয়েছে শিডিউল পরিবর্তনের এ বিষয়। সময়সূচি বদলালেও ম্যাচের আকর্ষণ যে একচুলও কম হবে না, তা সহজেই বুঝা যাচ্ছে।

    আইপিএল ৭ এপ্রিল থেকে শুরু হবে। এর আগে ৬ এপ্রিল জমজমাট লড়াইয়ের আট অধিনায়ককে নিয়ে একটা ভিডিও শ্যুট করা হবে। কিন্ত উদ্বোধনী অনুষ্ঠানে ছয় অধিনায়কই থাকছেন না। আট দলের টি-টোয়েন্টি ফরম্যাটের এ উদ্বোধনী অনুষ্ঠানে কেবলমাত্র দুই অধিনায়কই যোগ দিচ্ছেন। আর এ সবকিছুই হচ্ছে আইপিএল কমিটির সিদ্ধান্তেই।

    অথচ আইপিএলের উদ্বোধনী অনুষ্ঠানে এতোদিন সব অধিনায়কদের উপস্থিতির রেওয়াজ ছিল। তবে এ বার তেমনটা হচ্ছে না। খেলার সময়সূচির কারণেই আইপিএল কমিটি অধিনায়কদের উপস্থিতি বাধ্যতামূলক করেনি।

    মুম্বাই ইন্ডিয়ান্স ও চেন্নাই সুপার কিংস দিয়ে এ বছর আইপিএলের উদ্বোধনী ম্যাচ মাঠে গড়াবে।

    বিডিস্পোর্টস২৪ডটকম/এমএ


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা